আল-কায়েদা ও দায়েশের সঙ্গে সম্মিলিতভাবে যুদ্ধ করছে আরব জোট

প্রকাশিত: ৪:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২০
ফাইল ফটো

ইয়েমেনের ন্যাশনাল সালভেশন সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আল-কায়েদা এবং দায়েশের সঙ্গে সম্মিলিতভাবে যুদ্ধ করছে সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোট।

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদীর অনুগত গেরিলারাও আল কায়েদা এবং দায়েশের সঙ্গে সহযোগিতা করছে বলে ইয়েমেনে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

গত শনিবার জাতিসংঘ সাধারণ পরিষদ এবং নিরাপত্তা পরিষদকে লেখা আলাদা দুটি চিঠিতে ইয়েমেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এসব কথা বলেছে।

ইয়েমেনের মধ্যাঞ্চলীয় বাইদা প্রদেশে যখন আল-কায়েদা এবং দায়েশের বিরুদ্ধে চূড়ান্ত নির্মূল অভিযান চালাচ্ছে ইয়েমেনে হুথি সমর্থিত সেনারা তখন জাতিসংঘকে এই চিঠি দেয়া হলো।

চিঠিতে বলা হয়েছে বাইদা প্রদেশে অভিযানের সময় হুথিদের হাতে যেসব সন্ত্রাসী মারা গেছে তাদের বেশিরভাগই সৌদি নাগরিক। এর মধ্যে বেশ কয়েকজন সন্ত্রাসী কমান্ডার রয়েছে।

ইয়েমেনি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে জোর দিয়ে বলা হয়েছে, ২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি নেতৃত্বাধীন আরব জোট ইয়েমেনের বিরুদ্ধে যে সামরিক আগ্রাসন চালিয়ে আসছে তাতে ইয়েমেনের ওপর বিমান হামলার মাধ্যমে মূলত আল কায়েদা এবং দায়েশকে সুরক্ষা দেয়া হচ্ছে।

আই.এ/

মন্তব্য করুন