ভূমধ্যসাগরে আবার অনুসন্ধান শুরু তুরস্ক

প্রকাশিত: ১০:৫৪ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

পূর্ব ভূমধ্যসাগরের বিতর্কিত অঞ্চলে আবারও ভূমিকম্প সংক্রান্ত গবেষণা কার্যক্রম শুরু করেছে তুর্কি অনুসন্ধানকারী জাহাজ ওরুচ রেইস। রোববার থেকে শুরু হওয়া অনুসন্ধান কার্যক্রম আগামী ৪ নভেম্বর পর্যন্ত চলবে। শনিবার নেভিগেশনাল টেলেক্স বা নেভটেক্স জারির মাধ্যমে এ ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

আনাদোলু এজেন্সির খবরে বলা হয়, ওরুচ রেইসের পাশাপাশি অঞ্চলটিতে অটমান এবং চেঙ্গিস হান নামে আরো দুটি জাহাজ এই অনুসন্ধান কার্যক্রমে অংশ নিয়েছে। তারা সেখানে প্রাকৃতিক সম্পদ অনুসন্ধানের পাশাপাশি বিভিন্ন ভূতাত্ত্বিক, ভূ-প্রকৃতির, হাইড্রোগ্রাফিক এবং মহাসাগরীয় জরিপ পরিচালনা করবে।

এর আগে গত আগস্ট মাসেও ‘বিতর্কিত ওই সমুদ্রসীমায়’ গিয়েছিল ওরুচ রেইস, সঙ্গে ছিল দেশটির নৌবাহিনীর জাহাজ। সে সময় আঙ্কারার দাবি ছিল, গবেষণার উদ্দেশ্যেই তারা পূর্ব ভূমধ্যসাগরে জাহাজ পাঠিয়েছে। কিন্তু গ্রিস তাদের এ দাবি মানেনি, ফলে প্রতিবেশী দেশ দুটির মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করে।

পরিস্থিতি এক পর্যায়ে সংঘাতে রূপ নেয়ার মতো অবস্থায় দাঁড়ায়। গ্রিসের পক্ষে অবস্থান নিয়ে পূর্ব ভূমধ্যসাগরে জাহাজ পাঠায় ফ্রান্স। উত্তেজনা কমাতে আহ্বান জানায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জার্মানি ও রাশিয়া। জবাবে তুরস্কও আলোচনার জন্য প্রস্তাব পাঠায়। পরবর্তীতে দুই দেশই আলোচনার জন্য রাজি হয়েছে। এর মধ্যেই আবারও সেখানে জাহাজ পাঠালো আঙ্কারা।

গত মাসে বিতর্ক যখন তুঙ্গে তখন ওরুচ রেইসকে উপকূলে ফিরিয়ে নেয়া হয়। তুর্কি প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছিল, অনুসন্ধানকারী জাহাজটির কিছু মেরামতের প্রয়োজন এবং সে জন্যই এটিকে আপাতত ফেরত নেয়া হয়েছে। তবে নতুন করে ওই অঞ্চলে জাহাজ পাঠানোয় গ্রিসের সঙ্গে ফের উত্তেজনা বেড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আই.এ/ 

মন্তব্য করুন