পহেলা নভেম্বর থেকে ওমরাহ’র জন্য পুরোপুরি উন্মুক্ত হারাম শরীফ

প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

সৌদি আরবের বাইরের নাগরিকরাও আগামী এক নভেম্বর থেকে কঠোর স্বাস্থ্যবিধি ও নির্দিষ্ট নীতিমালা মেনে ওমরাহ পালন করার সুযোগ পাচ্ছেন। সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সীমিত পরিসরে ওমরাহ চালুর তৃতীয় ধাপে এখন পর্যন্ত অ্যাপের সাহায্যে ছয় লাখ ৫০ হাজারের বেশি যাত্রী ওমরাহ পালনের অনুমোদন পেয়েছেন।

গত ৪ অক্টোবর থেকে করোনারোধে সীমিত পর্যায়ে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ধাপে ধাপে ওমরাহ চালু করা হয়। আগামী এক নভেম্বর থেকে সৌদি আরবের বাইরে থেকেও ওমরায় অংশগ্রহণ করা যাবে। এতে প্রতিদিন ২০ হাজার ওমরাহ পালন করতে পারবে এবং ৬০ হাজার নামাজ আদায় করতে পারবে।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ড. আমর আল মাদদাহ আল ইখবারিয়া টিভি চ্যানেলে বলেন, ওমরাহ সেবা দিতে তৈরি হওয়া অ্যাপটি ২৫ লাখ ব্যাবহারকারী ইনস্টল করে এবং ১২ লাখ রেজিস্ট্রিশন সম্পন্ন করে।

তিনি আরও বলেন, ‘ওমরায় অংশগ্রহণের জন্য নতুনকরে আবেদন করা যাবে এবং তা গ্র্যান্ড মসজিদে প্রবেশকারীর সংখ্যার ওপর নির্ভর করবে।’ তবে একবার ওমরাহ পালন করে আবার ওমরাহ পালনের সুযোগ থাকবে না উল্লেখ করে ড. আল মাদদাহ বলেন, ‘ওমরায় অংশগ্রহণকারীদের সুন্দর ব্যবস্থাপনা নিশ্চিত করতেই এ ব্যবস্থা নেয়া হয়েছে।’

সীমিত পরিসরে ওমরাহ চালুর পর থেকে এখন পর্যন্ত এক লাখ ২০ হাজারের বেশি মানুষ ওমরাহ সম্পন্ন করেছেন এবং ৬০ হাজারের বেশি মুসল্লি গ্র্যান্ড মসজিদে নামাজ আদায় করেছে। করোনা মহামারি শেষ হলে পরিবেশ পুরোপুরি স্বাভাবিক হলে চতুর্থ ধাপে পবিত্র দুই মসজিদে আগের মতো সবার প্রবেশের অনুমোদন থাকবে।

ইসমাঈল আযহার/পিভি

মন্তব্য করুন