নবীজিকে কটূক্তি করা শিক্ষকের শিরশ্ছেদ করায় ফ্রান্সে ইসলাম বিদ্বেষীদের বিক্ষোভ

প্রকাশিত: ১১:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

হযরত মুহাম্মাদ (স:) অবমাননা। শিক্ষকের শিরশ্ছেদ করায় ফ্রান্সে ইসলাম বিদ্বেষীদের বিক্ষোভ। প্যারিসের কাছে শুক্রবার দিনে-দুপুরে এক স্কুল শিক্ষকের এই নৃশংস হত্যাকাণ্ড নিয়ে ফ্রান্সে গত কয়েকদিন ধরে যে ক্ষোভ এবং আবেগের যে বিস্ফোরণ দেখা যাচ্ছে, তার নজির সেদেশে বিরল।

শনিবার ও রোববার প্যারিসসহ ফ্রান্সের সমস্ত বড় বড় শহরে লাখ লাখ মানুষ ‘আমি ড্যানিয়েল প্যাটি‘ বা ‘মত প্রকাশের স্বাধীনতা রক্ষা করতেই হবে‘ এমন সব প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করেছেন। আজ (বুধবার) রাষ্ট্রীয়ভাবে নিহত ঐ শিক্ষকের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে।

ক্লাসে মত প্রকাশের স্বাধীনতা শেখাতে ইসলামের নবী (স:) কার্টুন দেখানোর পর থেকে হুমকির ভেতরে ছিলেন প্যারিসের উপকণ্ঠে এক স্কুলের ইতিহাস ও ভূগোলের শিক্ষক স্যামুয়েল প্যাটি। মুসলিম অভিভাবকরা তাকে অপসারণের জন্য আন্দোলন করছিলেন। স্থানীয় একজন ইমামের নেতৃত্বে অনলাইনে এই নিয়ে প্রচারণাও চলছিল।

পুলিশের জানায়, সন্দেহভাজন ঐ হত্যাকারী মুসলিম তরুণ ৬০ মাইল দূরের এক শহর থেকে এসে ঐ শিক্ষককে খুঁজে বের করে ছুরি দিয়ে হত্যার পর তার শিরশ্ছেদ করে।

দু’হাজার পনের সালে ইসলামের নবীর কার্টুন প্রকাশের পর ব্যঙ্গাত্মক সাময়িকী শার্লি এব্দোর অফিসে ১২ জনের মৃত্যুর ঘটনার পর যে ক্ষোভ দেখা গিয়েছিল তার সাথে গত ক’দিনের বিক্ষোভের তুলনা করা হচ্ছে।

শুক্রবারই পুলিশের গুলিতে প্রধান সন্দেহভাজন আব্দুলাখ এ নামে ১৮ বছরের এক তরুণ পুলিশের গুলিতে মারা যায়। চেচেন বংশোদ্ভূত মুসলিম এই তরুণের বাবাসহ আরও ১৪ জনকে আটক করা হয়েছে। বিবিসি।

এনএইচ/

মন্তব্য করুন