বিশ্ব মুসলিমকে বর্ণবাদ ও সন্ত্রাসবাদের বিপদ থেকে রক্ষা করতে হবে

প্রকাশিত: ১১:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২০

ইসলাম-মুসমানদের আক্রমণ করা ম্যাঁক্রোর নীতি বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। মঙ্গলবার তুর্কির ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। খবর ইয়েনি শাফাকের।

মুসলিম বিশ্বকে সতর্ক করে এরদোগান বলেন, বিশ্বজুড়ে মুসলমানরা তাদের সম্প্রদায়কে বর্ণবাদ ও সন্ত্রাসবাদের মতো বিপদের হাত থেকে রক্ষা করতে হবে; এটি মুসলমানদেরকে ভেতর থেকে পরাস্ত করার হুমকি ঝুঁকি আনছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, বর্ণবাদ, জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও বিশেষত সন্ত্রাসের মতো অশান্তি এমন বিষয় হয়ে দাঁড়িয়েছে যা ইসলামি বিশ্বকে ভেতর থেকে পতনের দিকে নিয়ে যেতে পারে।

বিশ্বজুড়ে প্রতিদিন গড়ে এক হাজার মুসলমান সন্ত্রাস অথবা সহিংসতার শিকার হয়। অজ্ঞতা ও অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে মুসলমানরা সন্ত্রাস, ক্ষুধা এবং বৈষম্যের মতো এমন অনেক জটিল সমস্যার মুখোমুখি হচ্ছে’ যোগ করেন এরদোগান।

তুর্কি প্রেসিডেন্ট পশ্চিমা বিশ্বের ইসলাম ফোবিয়া নীতির সমালোচনা করেন। সবশেষ উদাহরণ হিসেবে তিনি ফ্রান্স, ইউরোপ ও অস্ট্রেলিয়ার কথা তুলে ধরেন। এরদোগান বলেন, বিশেষ করে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাঁক্রো ইসলাম ও মুসলামানদের আক্রমণ করছে।

আই.এ/

মন্তব্য করুন