ফ্রান্সে রাসুল স. এর ব্যঙ্গচিত্র দেখানো শিক্ষককে গলাকেটে হত্যা

প্রকাশিত: ৯:৪৪ পূর্বাহ্ণ, অক্টোবর ১৭, ২০২০

ফ্রান্সে শাতিমে রাসুল তথা ইসলামের নবী হযরত মোহাম্মদ স. কে কটুক্তি ও রাসুল স. এর নামে ব্যঙ্গচিত্র প্রদর্শনকারী এক স্কুল শিক্ষককে গলাকেটে হত্যা করা হয়েছে।

রাজধানী প্যারিসের উত্তর-পশ্চিমের শহরতলীতে শুক্রবার স্থানীয় সময় বিকেল ৫ টায় এ ঘটনা ঘটে। এই ঘটনার কিছুক্ষণের মধ্যেই পুলিশের গুলিতে নিহত হয় ওই হামলাকারী। হামলাকারী এবং গলাকেটে হত্যা করা ব্যক্তি দুজনের কারোরই পরিচয় প্রকাশ করেনি পুলিশ।

তবে লে মঁন্ড পত্রিকার তথ্য অনুযায়ী নিহত ব্যক্তি ইতিহাস ও ভূগোলের শিক্ষক ছিলেন। ইসলাম নিয়ে জঘণ্যভাবে বিকৃত তথ্য উপস্থাপন করা ফ্রান্সের চরম বিতর্কিত শার্লি হেবদো ম্যাগাজিনে রাসুল স. কে নিয়ে ছাপা হওয়া যেসব কার্টুন মুসলিমদের উষ্মার কারণ হয়েছিল, ঐ ধরণের কার্টুন চিত্র প্রকাশে তিনি আরও উদ্বুদ্ধ করছিলেন।

শাতিমে রাসুল ওই নিহত ব্যক্তি তার ছাত্রদের নবী স. সম্পর্কে বিতর্কিত কার্টুনগুলো বেশ আনন্দচিত্তে দেখিয়েছিলেন বলেও জানা যায়। এই ঘটনায় তদন্ত করছে সন্ত্রাস বিরোধী পুলিশ বিভাগ।

তবে তদন্তের আগেই ইসলামবিরোধী বক্তব্য ও ইসলামের বিপক্ষে প্রকাশ্যে অবস্থান নেওয়া ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁ বিষয়টিকে ‘ইসলামি সন্ত্রাসী হামলা’ বলে ঘোষণা করে দিয়েছেন।

এমানুয়েল ম্যাক্রঁ ঘটনাস্থল পরিদর্শন করে বলেছেন, ঐ শিক্ষককে হত্যা করা হয়েছে কারণ তিনি ‘মত প্রকাশের স্বাধীনতা’র শিক্ষা দিচ্ছিলেন।

মন্তব্য করুন