ইবির ১৩তম উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন ড. আব্দুস সালাম

প্রকাশিত: ৮:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২০
ইবির নতুন উপাচার্য ড. আব্দুস সালাম

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের(ইবি) ১৩ তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। আজ ২৯/০৯/২০২০ইং তারিখে রাষ্ট্রপ‌তির আদেশক্রমে সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরােজ সাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এর অনুমােদনক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮০ এর ১০ (১) ধারা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযােগাযােগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর (অবসরপ্রাপ্ত) ড. শেখ আবদুস সালামকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হয়েছে। উক্ত পদে আগামী ৪ বছর তিনি এ দায়িত্ব পালন করবেন।

প্রফেসর ডক্টর শেখ আব্দুস সালাম ১৯৫৫ সালে বাগেরহাটে জন্মগ্রহণ করেন । তিনি ১৯৭০ সালে এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডের অধীনে অংশগ্রহণ করে সুনামের সহিত অষ্টম স্থান অধিকার করেন । এরপর তিনি ১৯৭২ সালে এইচএসসি পাস করেন ।

তিন ১৯৭৫ সালে খুলনা বিএল কলেজের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধীনে অর্থনীতিতে বিএ অনার্স করেন এবং সুনামের সহিত দ্বিতীয় স্থান অধিকার করেন ।

এরপর ড. শেখ আব্দুস সালাম ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি দ্বিতীয় স্থান অধিকার করে সম্পন্ন করেন । তিনি ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল এল বি ডিগ্রি অর্জন করেন এবং তিনি ১৯৮৬ সালে ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে কমিউনিকেশন এন্ড জার্নালিজমের উপরে পিএইচডি ডিগ্রী লাভ করেন ।

এ পর্যন্ত ড. আব্দুস সালামের চারটা বই, চারটি রিসার্স রিপোর্ট এবং ২৮টি রিসার্চ আর্টিকেল প্রকাশিত হয়েছে ।

তাঁর বৈচিত্র্যময় কাজের অভিজ্ঞতা রয়েছে । ড. সালাম ছিলেন সমাজসেবক, টিডিএইচ (নেদারল্যান্ডস), ঢাকা । গবেষণা কর্মকর্তা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়, পরিচালক (প্রোগ্রাম এবং আইআই ও সি), বিএভিএস-ঢাকা এবং মহাপরিচালক, প্রেস ইনস্টিটিউট অফ বাংলাদেশ (পিআইবি)।

অধ্যাপক ড. আব্দুস সালাম ঢাকা বিশ্বাবদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান (২০০৬-০৯) হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ২০০৮ সালে তিনি নরওয়ের ওসলো বিশ্ববিদ্যালয় কলেজের ভিজিটিং প্রফেসর ছিলেন। অধ্যাপক সালাম ২৬ টি দেশ পরিদর্শন করেছেন এবং প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনারে সংখ্যক গবেষণাপত্রে অংশ নিয়েছেন । ড. সালাম এখন সামাজিক বিজ্ঞান অনুষদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিনিয়র সদস্য। তিনি ২০০৯ সালের জানুয়ারী থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ছিলেন।

উল্লেখ্য, গত ২১ আগস্ট ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১২তম উপাচার্যের মেয়াদ শেষ হলে দীর্ঘদিন উপাচার্য পদটি শূন্য ছিল।

এনএইচ/

মন্তব্য করুন