`ইরাকের মার্কিন দূতাবাস বন্ধ করে দিচ্ছে আমেরিকা’

প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২০

ইরাক সরকার যদি বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাসে রকেট হামলার ঘটনা ঠেকাতে না পারে তাহলে আমেরিকা তাদের দূতাবাস বন্ধ করে দেবে। একজন মার্কিন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ এবং প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমির সঙ্গে গতকাল টেলিফোনে একথা বলেছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা এ সুযোগে রকেট হামলার বিষয়ে ইরানের দিকে আঙুল তুলেছেন। তিনি বলেছেন, “ইরান সমর্থিত গোষ্ঠীগুলো আমাদের দূতাবাসে রকেট হামলা চালাচ্ছে যা শুধু আমাদের জন্য নয় বরং ইরাক সরকারের জন্যও বিপদের কারণ। এছাড়া অন্যান্য দেশের দূতাবাসগুলোও ঝুঁকির মুখে রয়েছে।”

শনিবার (২৬ সেপ্টেম্বর) ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ যেকোন কূটনৈতিক মিশনের ওপর হামলার নিন্দা জানিয়ে বলেন, ইরাকে এ ধরনের হামলা অবশ্যই বন্ধ হতে হবে। এ সময় তিনি ইরাকে অবস্থিত ইরানি দূতাবাস এবং কনস্যুলেট অফিসে হামলার কথা উল্লেখ করেন।

ইরাকের রাজধানী বাগদাদের গ্রিনজোনে মার্কিন দূতাবাসসহ আরো গুরুত্বপূর্ণ সরকারি ভবন এবং অন্যান্য দেশের দূতাবাস অবস্থিত। কিন্তু সেখানে মাঝেমধ্যেই রকেট হামলা হয়। বিভিন্ন গোষ্ঠী দাবি করে আসছে- ইরাকের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপের অবসান এবং মার্কিন সেনা প্রত্যাহারের দাবিতে তারা এ সমস্ত রকেট হামলা চালায়। সূত্র: পার্সটুডে

এনএইচ/

মন্তব্য করুন