প্রধানমন্ত্রী পদে আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না মাহাথির মোহাম্মদ

প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২০
মালয়েশিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ

২০২৩ সালে জাতীয় নির্বাচন হলে প্রধানমন্ত্রী পদে আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলে জানিয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

আগামী ২০২৩ সালে জাতীয় নির্বাচন কালে তার বয়স হবে ৯৮ বছর। শনিবার মালয়েশিয়ার সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর হিসেবে শপথ নিয়েছিলেন।

শনিবার সাক্ষাৎকারে মাহাথির জানিয়েছেন, তিনি পার্টি পিজুয়াং তানাহ এয়ার নামে নতুন একটি দল গঠন করছেন। এই দলের উপদেষ্টা হিসেবে তিনি থাকতে চান।

অবশ্য কোনো কারণে আগাম নির্বাচন হলে তাতে তিনি অংশ নেবেন কিনা সে বিষয়ে কোনো ইঙ্গিত দেননি ৯৫ বছর বয়সী মাহাথির। সব কিছু স্বাভাবিক থাকলে মালয়েশিয়ার পরবর্তী জাতীয় নির্বাচন হওয়ার কথা ২০২৩ সালে।

২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় এসেছিলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক এই প্রধানমন্ত্রী। ২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ।

এর আগে বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

আই.এ/

মন্তব্য করুন