৬ মাসেরও বেশি সময় পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিল তুরস্ক

প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২০

দীর্ঘ ছয় মাসের বেশি সময় ধরে বন্ধ থাকার পর অবশেষে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়েছে তুরস্ক সরকার। আজ সোমবার স্কুল খোলার প্রথম দিন কিছু শিক্ষার্থী তাদের ক্লাসে ফিরে এসেছে। অবশ্য আপাতত শুধু কিন্ডারগার্টেন এবং প্রথম বর্ষের শিক্ষার্থীরাই স্কুলে আসতে পারবে।

বার্তা সংস্থা আনাদোলু জানায়, মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে যাওয়ায় আজ থেকে আংশিক পরিসরে স্কুল খুলে দিয়েছে সরকার। এর আগে গত ১৬ মার্চ প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছিল।

অবশ্য আগেই ঘোষণা করা হয়েছিল যে, ৩১ আগস্ট থেকে স্কুল খুলবে। কিন্তু মহামারির পরিস্থিতির কথা বিবেচনায় নিয়ে সেটা পিছিয়ে ২১ সেপ্টেম্বর করা হয়। তবে আজ থেকে আংশিক পরিসরে স্কুল খোলা হয়েছে।

দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানায়, আপাতত ২১ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর এবং ২৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীরা ক্লাসে অংশ নেবে। এই সময়ে দৈনিক ৩০ মিনিটের ৫টি করে ক্লাস হবে। প্রতি ক্লাসের মাঝে ১০ মিনিট করে বিরতি থাকবে। বাকি দিনগুলো অনলাইনের মাধ্যমে অংশ নেবে।

আর যদি কোনো অভিভাবক তার সন্তানের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে ক্লাসে আসতে হবে না। অনলাইনের মাধ্যমেই যুক্ত হতে পারবে। অর্থাৎ স্কুলে উপস্থিতি বাধ্যতামূলক নয়।

আই.এ/

মন্তব্য করুন