পবিত্র কাবা শরীফের আদলে হতে পারে বাবরি মসজিদ

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২০

এক ঐতিহাসিক রায়ে সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণের অনুমতি দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

আর মসজিদ নির্মাণ করতে বিকল্প হিসেবে পাঁচ একর জমি দেওয়া হয়েছে ২৫ কিলোমিটার দূরে ধন্নিপুর গ্রামের একটি সরকারি কৃষি ফার্মে। বহুল আলোচিত এই মসজিদ নির্মাণের দায়িত্ব পড়েছে ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টের কাঁধে।

বাবরি মসজিদের বিকল্প হিসেবে তৈরী হতে যাওয়া এই মসজিদ নিয়ে জল্পনা কল্পনার অন্ত নেই। এবার এ নিয়ে মুখ খুললেন ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টের সাধারণ সম্পাদক ও মুখপাত্র আতাহার হুসেন।

টাইমস অব ইন্ডিয়ার সঙ্গে আলোচনাকালে তিনি বলেন, প্রাথমিক আলোচনায় আমরা সিদ্ধান্ত নিয়েছি, এটি দেখতে সাধারণ কোনো মসজিদের মতো হবে না। হতে পারে কাবার মতো চৌকো গড়নের।

মসজিদের নাম কি ‘বাবরি মসজিদ’ই থাকবে? এমন প্রশ্নের জবাবে আতাহার হুসেন বলেন, নাম এখনো ঠিক করা হয়নি। তবে ব্যক্তিগতভাবে আমি এর পক্ষে নই।

এমনকি আমি চাইনা, কোনো বাদশাহর নামে মসজিদটির নামকরণ করা হোক। তার পরিবর্তে এটা স্থানীয় অঞ্চলের নামানুসারেও হতে পারে।

তিনি আরো বলেন, এটা নিচক কোনো মসজিদ হবে না। এখানে ভারতীয় সংস্কৃতি ও ইসলামিক সংস্কৃতির মিলন, ভারতীয় সমাজের ওপর তার প্রভাবসহ নানা বিষয় নিয়ে গবেষণা হবে।

থাকবে বৃহৎ আকারের গ্রন্থাগার। নতুন এই স্থাপনাটি নির্মাণে স্থপতি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে দিল্লির ঐতিহ্যবাহী জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ডিন অধ্যাপক এস এম আখতারকে।

আই.এ/

মন্তব্য করুন