ম্যাক্রোকে মানবতা নিয়ে বক্তব্য দিতে নিষেধ করলেন এরদোগান

প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২০

আলজেরিয়া ও রুয়ান্ডায় ফ্রান্সের হত্যাযজ্ঞের কথা স্মরণ করিয়ে দিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর উচিত নয় মানবতা নিয়ে কথা বলা। কারণ তিনি ফ্রান্সের ইতিহাস জানেন না।  খবর আনাদোলু এজেন্সি ও মিডিল ইস্ট মনিটর

সামরিক অভ্যুত্থানের বিরুদ্বে গণতন্ত্র ও স্বাধীনতা বিষয়ক এক সেমিনারে প্রেসিডেন্ট এরদোগান ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোকে উদ্দেশ্য করে বলেন, ইতিহাস সম্পর্কে আপনার জানা নেই। এমনকি ফ্রান্সের ইতিহাস নিয়েও। আলজেরিয়ায় দশ লাখ ও রুহান্ডায় গণহত্যায় আট লাখ মানুষের মৃত্যুর জন্যে ফ্রান্স দায়ী বলে এরদোগান মন্তব্য করেন।

এরদোগান বলেন তুরস্ক কিংবা তুরস্কের জনগণের মাঝে বিশৃঙ্খলা করার চেষ্টা না করতে তিনি ফ্রান্সের প্রেসিডেন্টকে সতর্ক করে দেন।

গত বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রো এরদোগান সরকারের বিরুদ্ধে কঠিন অবস্থান নেয়ার ঘোষণা দেন। ম্যাক্রো বলেন তুরস্ক ভূমধ্যসাগরীয় অঞ্চলের অংশীদার নয়। লিবিয়া উপকূলে ফ্রান্সের জাহাজ চলাচলে তুরস্কের বাধার দেয়ার সমালোচনা করেন ম্যাক্রো।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রেসিডেন্ট ম্যাক্রোর এধরনের বক্তব্যের সমালোচনা করে বলা হয়েছে এধরনের হুমকি ফ্রান্সের ঔপনিবেশিক মনমানসিকতার বহিঃপ্রকাশ। ম্যাক্রো তার স্বতন্ত্র ও জাতীয়তাবাদি অবস্থান নিয়ে ইউরোপের স্বার্থে আঘাত হানছেন।

আই.এ/

মন্তব্য করুন