যুদ্ধ বন্ধ করেনি তালেবান : শান্তি আলোচনার মধ্যেই ২০ আফগান সেনা নিহত

প্রকাশিত: ৮:৩৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২০
যুদ্ধ বন্ধ করেনি তালেবান : শান্তি আলোচনার মধ্যেই ২০ আফগান সেনা নিহত

আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার লক্ষে কাতারের রাজধানী দোহায় চলমান আন্ত আফগান শান্তি আলোচনার মধ্যেই আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে মুহুর্মুহু আক্রমণ যুদ্ধ কার্যক্রম চালিয়ে যাচ্ছে মুক্তিকামী তালেবানরা।

আফগানিস্তানের পূর্ব প্রদেশ নানগারহারে গত রাতে এক হামলায় আফগান সুরক্ষা বাহিনীর কমপক্ষে ২০ জন সদস্য নিহত হয়েছেন বলে কর্মকর্তারা বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) নিশ্চিত করেছেন।

এছাড়াও তিনটি জেলায় সুরক্ষা চৌকিতে হামলায় আরও ১৭ জন সরকার-সমর্থক সেনা আহত হয়েছে। নানগারহারের গভর্নরের এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। তবে সরকারী কর্মকর্তারা বলেছেন যে তালেবানদের মধ্যেও প্রচুর হতাহতের ঘটনা ঘটেছে।

উপসাগরীয় দেশ কাতারে তালেবান ও আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনা শুরুর কয়েক দিন পরে এই হামলাগুলো হয়।

বৃহস্পতিবার কথা বলার সময় ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী আসাদুল্লাহ খালিদ বলেছিলেন, তিনি আশা প্রকাশ করেছেন যে আলোচনার সময় যুদ্ধকারী পক্ষগুলি একটি সমঝোতায় পৌঁছে যাবে, তবে তালেবানদের সতর্ক করে দিয়েছিল যে তারা সামরিকভাবে জিততে পারবে না।

“শত্রুরা যদি ভাবে যে তারা জোর করেই সমস্ত কিছু জয় করতে পারে, এটি স্বপ্ন, এটি একটি কল্পনা, এটি অসম্ভব এবং এটি পাগলামি” খালিদ ন্যাটো থেকে আফগান বাহিনীকে চারটি সামরিক বিমান হস্তান্তর উপলক্ষে একটি অনুষ্ঠানে বলেছিলেন।

দু’পক্ষের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত শান্তি আলোচনার বিষয়টি শনিবার কাতারের রাজধানী দোহায় শুরু হয়েছিল, তবে আলোচনা এখন পর্যন্ত সামান্যতম অগ্রগতি প্রকাশ পেয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ফেব্রুয়ারিতে তালেবানদের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে যা আলোচনার পথ তৈরি করে এবং আফগানিস্তান থেকে সমস্ত আন্তর্জাতিক বাহিনীকে ধীরে ধীরে প্রত্যাহারের ঘোষণা এনে দেয়।

মন্তব্য করুন