অবৈধ রাষ্ট্র ইসরাইলের বিরুদ্ধে একক নেতৃত্বে আসছে ফিলিস্তিন

প্রকাশিত: ৪:০১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২০

অবৈধ ও ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের সাথে আমেরিকার দালালির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সাথে চুক্তির বিষয়টিকে ‘ফিলিস্তিনিদের পিঠে ছুরিকাঘাত’ আখ্যা দিয়ে ফিলিস্তিনের সকল রাজনৈতিক, অরাজনৈতিক এবং সশস্ত্র দল যেমন হামাস, ফাতাহ তারা সবাই ঐক্যবদ্ধ হওয়ার প্রক্রিয়ার দিকে আগাচ্ছে।

এসব দলগুলোর নেতারা ইসরাইলের বিরুদ্ধে সবার ঐক্য ফিরিয়ে আনার চেষ্টা করছে এবং তাদের রাজনৈতিক বিভেদ সংশোধন করার চেষ্টা করছে। এ বিষয়ে একটি বৈঠকও তারা সম্পন্ন করেছে।

পিএ প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, হামাসের ইসমাইল হানিয়েহ, ইসলামী জিহাদের প্রধান জিয়াদ আল-নখলা এবং বিভিন্ন ফিলিস্তিনি দলের বিভিন্ন নেতাদের মধ্যে দীর্ঘদিনের প্রত্যাশিত বৈঠকের পর আন্ত: প্যালেস্টাইনীয় ঐক্য আলোচনা বৈঠক শেষে তাদের রাজনৈতিক অনৈক্য ভুলে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

দখলকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনি অথরিটি পি.এ এবং হামাসসহ সব দলগুলোই “ইউনিফাইড ন্যাশনাল লিডারশীপ ফর পপুলার রেসিস্ট্যান্ট” (ইউএনএলপিআর) নাম দিয়ে একটি যৌথ নেতৃত্বের দল গঠনে সম্মত হয়েছে। যেখানে সমস্ত দলই থাকবে ইসরাইলের দখল বিরুদ্ধে।

এর গত সপ্তাহে ২২ সদস্যের আরব লীগের সম্মেলনে ইসরাইল, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের মধ্যে সংগঠিত হওয়া “ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করা চুক্তি”র নিন্দা পাশ করার ফিলিস্তিনি চাঁপকে অসমর্থন করা হয়েছে এবং আরব লীগের সম্মেলনে এই চুক্তি বিষয়ে নিন্দা প্রকাশ করতে দেওয়া হয়নি।

আরও পড়ুন : 

ফিলিস্তিনিদের কাঁদিয়ে ইসরাইলের সাথে চুক্তিসই সম্পন্ন করলো দুই আরব দেশ

আমাদের আরব লীগের দরকার নেই : অভিমানী ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

মন্তব্য করুন