আমাদের আরব লীগের দরকার নেই : অভিমানী ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

ইহুদিবাদী ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সাম্প্রতিক চুক্তির বিষয়ে ফিলিস্তিনিদের ক্ষোভের বহিঃপ্রকাশ হিসেবে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতেয়াহ বলেছেন,

ফিলিস্তিনি সরকার আরব লীগের সাথে ফিলিস্তিনের সম্পর্ক পুনর্বিবেচনার জন্য রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের কাছে একটি সুপারিশ পেশ করবে। আমাদের আরব লীগের দরকার নেই – কারণ “আরব লীগ বর্তমানে আরবের নিষ্ক্রিয়তার প্রতীক হয়ে দাঁড়িয়েছে।”

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী শতেয়াহ তার সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠকে আজ এ কথা বলেছেন। তবে আবর লীগের সাথে সম্পর্ক পুনর্বিবেচনা করার বিষয়ে রূপরেখা কী হবে সে বিষয়ে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী অবশ্য বিস্তারিত তথ্য দেননি।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ইহুদিবাদী ইসরাইলের সাথে বাহরাইনের কুটনৈতিক চুক্তি স্বাক্ষরিত হবে। আমেরিকার হোয়াইট হাউস চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আয়োজক হবে। অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল-লতিফ আল-জায়েনি উপস্থিত থাকবেন।

এ দিনটিকে কালো দিন আখ্যা দিয়ে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী বলেছেন – “মঙ্গলবার আরব জাতির ইতিহাসে একটি কালো দিন এবং আরব লীগ প্রাতিষ্ঠানিক পরাজয়ের দিন হবে।”

এর আগে গত সপ্তাহে আরব লীগের মন্ত্রিপরিষদের বৈঠকে সংযুক্ত আরব আমিরাতের সাথে ইসরাইলের রাষ্ট্রীয় চুক্তির নিন্দা জানিয়ে ফিলিস্তিনের খসড়া প্রস্তাবটি পাশ করতে দেয়নি আরব লীগের সদস্যরা।

প্রঙ্গগত : বাহরাইনের সাথে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক নিশ্চিত হলে এটি চতুর্থ আরব দেশ হয়ে উঠবে। এর আগে ১৯৭৯ সালে মিশর প্রথম ও ১৯৯৪ সালে জর্ডান দ্বিতীয় এবং ২০২০ সালের আগস্টে সংযুক্ত আরব আমিরাত ইসরাইলের সাথে চুক্তি স্বাক্ষর করা তৃতীয় আরব দেশ ছিলো।

মন্তব্য করুন