নেতানিয়াহুকে ‘মিথ্যুক’ আখ্যা দিয়ে ইসরাইলে বিশাল বিক্ষোভ

প্রকাশিত: ২:১৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুকে মিথ্যাবাদি, দুর্নীতিবাজ ও করোনা মোকাবেলায় ব্যর্থ আখ্যা দিয়ে হাজার হাজার ইসরাইলিরা জেরুজালেমে বিক্ষোভ মিছিল করেছে।

শনিবার থেকে শুরু হয়ে গতকাল পর্যন্ত দফায় এই বিক্ষোভ মিছিল হয়েছে। নেতানিয়াহুর বাসভবনের বাইরে হাজার জনতার সমাবেশও হয়েছে। যেখানে নেতানিয়াহুর বিরুদ্ধে তাদের ক্ষোভ তার পদত্যাগের দাবি তোলা হয়েছে।

ইসরাইলি মিডিয়া অনুমান করেছে যে জেরুজালেমে গত সপ্তাহ খানেক ধরেই ছোট ছোট বিক্ষোভ হয়েছে যাতে প্রায় ১০ হাজার মানুষ এতে অংশ নিয়েছে। রবিবার পুলিশ বেশ কয়েকজন প্রতিবাদকারীকে আটক করেছে।

ইসরাইল বাহরাইনের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের একটি চুক্তি ঘোষণার একদিন পর শনিবারে এই বিক্ষোভ দেখা গেছে। ইসরাইলে নেতানিয়াহুর পক্ষে এটি একটি বৈদেশিক সফলতা অর্জন হিসাবে ব্যাপকভাবে দেখা হবে বলে ভাবা হয়েছিলো। তবে আশ্চর্যভাবে হাজার হাজার বিক্ষোভকারীদের উপর এটা খুব একটা প্রভাব ফেলেনি।

তাছাড়া করোনা মহামারীর ফলে দেশটিতে অর্থনৈতিক মন্দা শুরু হয়েছে এবং বেকারত্বের হার ২০% এর উপরে উঠেছে। এছাড়াও প্রধানমন্ত্রীর কিছু সমালোচক বলেছেন যে ঘুষ, জালিয়াতি এবং বিশ্বাস লঙ্ঘনের মত কাজ তিনি করেছেন।

মন্তব্য করুন