পাকিস্তানে ধর্ষিতাকে দায়ী করল পুলিশ, সেলিব্রেটিদের বিক্ষোভ কর্মসূচি

প্রকাশিত: ৪:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০

পাকিস্তানের লাহোরে গত বুধবার এক নারী ধর্ষিত হওয়ার পর নবনিযুক্ত পুলিশ প্রধান ওমর শেখ গত শুক্রবার মন্তব্য করেন যে তাকে যেটা বেশি বিস্মিত করেছে তাহল তিন সন্তানের মা ওই নারী একজন প্রাপ্ত বয়স্ক গাড়ির চালক ছাড়া রাতের বেলা বের হয়েছেন।

পুলিশ প্রধানের আরও অভিযোগ, তিনি কেন জিটি রোড দিয়ে যাননি, যে রোডে সব সময় মানুষজন থাকে? আর কিছু না হলেও, তার উচিত ছিল গাড়ির জ্বালানি পরীক্ষা করে নেওয়া।

এর প্রতিক্রিয়ায় নারীর নিরাপত্তা নিয়ে ক্ষোভ প্রকাশ করা হচ্ছে। আজ লাহোর ইকবাল স্কোয়ারে দেশের সেলিব্রেটিরা বিক্ষোভ  কর্মসূচি পালন করেছেন।

ধর্ষিতাকে এভাবে দায়ী করে মন্তব্যের কারণে পদ থেকে তাকে সরিয়ে দেয়ার দাবি উঠেছে নাগরিকদের পক্ষ থেকে। পুলিশের এমন মন্তব্যের নিন্দা জানিয়েছেন অভিনেতা ওসমান খালিদ বাট।

তিনি ডন’কে বলেন, পুলিশের এমন মন্তব্য দেশের নারীদের জন্য আরো ভয়াবহতা নিয়ে আসবে। ওসমান বাট বলেন, আমাকে বলুন তো এমন মন্তব্যে কি আপনার শিরদাড়ায় কি কাঁপন লাগেনি! এর মধ্য দিয়ে প্রকাশ্যে স্বীকার করে নেয়া হয়েছে যে, নারীদের জন্য নিরাপদ নয় পাকিস্তান।

অভিনেত্রী মানশা পাশা, আয়েশা ওমর ও মেহয়িশ হায়াত বলেন, তারা একজন নারী হিসেবে বিদেশের দেশগুলোকে কতটা নিরাপদ মনে করেন। একজন নারী যদি জরুরি প্রয়োজনে রাতে বাইরে যান, তাহলে তাতে সমস্যাটা কোথায়! এক্সপ্রেস ট্রিবিউন, ডন

আই.এ/

মন্তব্য করুন