স্পেনে মুসলিম জনসংখ্যা বৃদ্ধি, ঐক্য ও সংহতি সুদৃঢ় করতে উদ্যোগ

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২০

স্পেনে মুসলিম জনসংখ্যা বৃদ্ধি এবং আত্মবিশ্বাস, ঐক্য ও সংহতি সুদৃঢ় করতে উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে স্পেনের কাতালোনিয়ার সরকারি স্কুলে ইসলাম ধর্ম শেখানোর সিদ্ধান্ত হয়েছে। 

কাতালোনিয়ার শিক্ষা বিভাগ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে প্রাইমারি স্কুলে ইসলামী বিশ্বাস শিক্ষা দেওয়া হবে।

নতুন শিক্ষা পরিকল্পনা ঐক্য ও সামাজিক বৈচিত্র্যকে উৎসাহিত করবে। এ ছাড়া শিশুরা স্পেনের মুসলিম ইতিহাস সম্পর্কে জানতে পারবে। পরিকল্পনাটি বার্সেলোনা, গিরানা, তারাগোনা ইত্যাদি অঞ্চলে বাস্তবায়িত হবে। পরিকল্পনা বাস্তবায়নে স্পেন সরকার ও ইসলামিক কমিশন অব স্পেনের সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি অনুযায়ী মুসলিম শিক্ষার্থীরা সরকারি স্কুলের শিশু ও প্রাথমিক স্তরে ইসলাম ধর্ম শেখার সুযোগ পাবে এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলে বাধ্যতামূলকভাবে ইসলাম ধর্ম শিক্ষার পাঠ গ্রহণ করবে।

ইসলামিক কমিশন কর্তৃক নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা ইসলামী শিক্ষা কারিকুলামের পাঠদান করবে। স্পেনে বসবাসরত দুই মিলিয়ন মুসলিমের ১.৫ মিলিয়ন মুসলিম কাতালোনিয়ায় বসবাস করে। ইউনিয়ন অব ইসলামিক কমিউনিটিজের তথ্য মতে, স্পেনের মোট জনসংখ্যার ৩.৮ শতাংশ মুসলিম। তাদের ৪০ শতাংশ স্পেনীয় এবং ৬০ শতাংশ অভিবাসী। অ্যাবাউট ইসলাম

আই.এ/

মন্তব্য করুন