বড় পরিসরে ভ্যাকসিনের ট্রায়াল শুরু করলো রাশিয়া

প্রকাশিত: ১:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২০

বড় পরিসরে করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন ট্রায়াল শুরু করলো রাশিয়া। বুধবার (৯ সেপ্টেম্বর) থেকে ৪০ হাজার স্বেচ্ছাসেবীকে বিনামূল্যে দেয়া হবে টিকাটি। এনডিটিভিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভ্যাকসিনটি বর্তমানে রাশিয়ায় তিন ধাপে বিচারের মধ্য দিয়ে চলছে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেছেন, উচ্চ ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলোর প্রতি মনোনিবেশ করে নভেম্বর বা ডিসেম্বর থেকে দেশটি ব্যাপকভাবে টিকার উৎপাদন শুরু করবে।

জাতীয় স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এরইমধ্যে ৩৫ হাজারের বেশি আবেদন পেয়েছেন তারা। এদের মধ্যে রয়েছেন চিকিৎসক-স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে সাধারণ মানুষও। ছয় মাসের ব্যবধানে মানবশরীরে প্রয়োগ করা হবে প্রতিষেধকটির দুটি ডোজ।

শুক্রবার, স্পুটনিক-ফাইভের দ্বিতীয়দফা পরীক্ষার ফলাফল প্রকাশ করেছেন রুশ গবেষকরা। তাদের দাবি, কোভিড নাইনটিন প্রতিরোধে অ্যান্টিবডি তৈরিতে সক্ষম প্রতিষেধকটি। সর্দিজ্বরের জন্য দায়ী অ্যাডিনোভাইরাস Ad5 ও Ad26 দমনেও সক্ষম এ টিকা।

আগস্টেই বিশ্বের প্রথম দেশ হিসাবে ভ্যাকসিনের অনুমোদন দেয় রাশিয়া। অভ্যন্তরীণভাবে ব্যবহারের করা গেলেও, এখনই প্রতিষেধকটির অনুমোদন দিতে নারাজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এনএইচ/

মন্তব্য করুন