পবিত্র আল-আকসায় অপবিত্র ইহুদী প্রবেশ করতে দেয়ার অধিকার আমিরাতের নেই

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২০

মুসলমানদের প্রথম ক্বেবলা খ্যাত মসজিদ আল-আকসার খতিব শায়খ আকরামা সাবরি সতর্ক করে দিয়ে বলেছেন, এই মসজিদের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা সংযুক্ত আরব আমিরাতের নেই।

আল-আকসা মসজিদে ইহুদিবাদীদের পবিত্র গ্রন্থ তালমুদ পড়ার অনুষ্ঠান করতে অনুমতি দেয়ার ব্যাপারে ইসরাইলের সঙ্গে আরব আমিরাতের সমঝোতা হয়েছে বলে খবর প্রকাশিত হওয়ার পর তিনি এ সতর্কবাণী উচ্চারণ করলেন।

শায়খ সাবরি সোমবার এক বক্তব্যে বলেন, মসজিদুল আকসার এক বিন্দু পরিমাণ মাটির ব্যাপারে ছাড় দেয়ার অধিকার কোনো মুসলমানের নেই। কাজেই এই মসজিদে বিধর্মীদেরকে তাদের ধর্মীয় অনুষ্ঠান করতে অনুমতি দেয়ার যে খবর প্রকাশিত হয়েছে তা বাস্তবায়নযোগ্য নয়।

মুসলমানদের প্রথম ক্বেবলা মসজিদুল আকসা
একটি ইসরাইলি সংস্থা সম্প্রতি দাবি করেছে, সংযুক্ত আরব আমিরাত ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্প্রতি যে সমঝোতায় পৌঁছেছে তাতে ইহুদিদেরকে মসজিদুল আকসা কমপ্লেক্সে অনুপ্রবেশ করে তাদের ধর্মীয় আচার পালন করার অনুমতি দেয়া হয়েছে। ওই সমঝোতায় বলা হয়েছে, মুসলমানরা শুধুমাত্র এই কমপ্লেক্সের ভেতর অবস্থিত আল-আকসা নামক ছোট একটি স্থাপনায় নামাজ আদায় করতে পারবেন।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতিসহ গোটা মুসলিম উম্মাহর সঙ্গে বিশ্বাসঘাতকতা করে গত ১৩ আগস্ট ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দেয়।

মন্তব্য করুন