আফগান চলচ্চিত্র পরিচালক ও অভিনেত্রী সাবা সাহার গুলিবিদ্ধ

প্রকাশিত: ৮:০৭ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২০

আফগানিস্তানের চলচ্চিত্র পরিচালক ও অভিনেত্রী সাবা সাহার মঙ্গলবার (২৫ আগস্ট) রাজধানী কাবুলে গুলিবিদ্ধ হয়েছেন। মঙ্গলবার (২৫ আগস্ট) অতর্কিত এ হামলা চালায় দুর্বৃত্তরা। আহত অবস্থায় ৪৪ বছর বয়সী এ তারকাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে তার শারীরিক অবস্থা সম্পর্কে এখনও জানা যায়নি। হামলায় তার দেহরক্ষী ও গাড়িচালকও আহত হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আফগানিস্তানের অত্যন্ত জনপ্রিয় একজন অভিনেত্রী সাবা সাহার। নারী অধিকার ও চলচ্চিত্র শিল্পের গুরুত্ব নিয়েও সোচ্চার ভূমিকা পালন করেন তিনি।

ন্যায়বিচার প্রতিষ্ঠা ও দুর্নীতিবিরোধী লড়াইকে উপজীব্য করে চলচ্চিত্র ও টিভি অনুষ্ঠান তৈরি করে থাকেন তিনি। সাবা সাহার পুলিশ কর্মকর্তা হিসেবে প্রশিক্ষণপ্রাপ্ত। এখনও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হয়ে কাজ করেন তিনি।

কাবুল পুলিশ জানায়, মঙ্গলবার দুপুরে সাবা সারার গাড়ি লক্ষ্য করে অতর্কিত গুলি চালায় দুর্বৃত্তরা। গাড়িতে করে কর্মস্থলে যাচ্ছিলেন তিনি।

এ হামলার ঘটনায় উদ্বেগ জানিয়েছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এক বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানে চলচ্চিত্র অভিনেতা, রাজনৈতিক ও মানবাধিকারকর্মীদের ওপর হামলার মাত্রা বেড়েছে। এটি খুবই উদ্বেগজনক।

আই.এ/

মন্তব্য করুন