পাকিস্তানের জয়ের প্রেরণা ইসলামী ইতিহাস নিয়ে নির্মিত সিরিজ- আরতুগ্রুল

প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২০

ইংল্যান্ডের সঙ্গে আরব আমিরাতে দুটি ‘হোম টেস্ট সিরিজ’ জয়ের পর দুটি সিরিজ ড্র করেছে ইংল্যান্ডে। শুক্রবার (২১ আগস্ট) সাউদাম্পটনে শুরু সিরিজের তৃতীয় ও শেষ টেস্টটি যদি জিততে পারে পাকিস্তান, তাহলে অপরাজেয় ধারাটা তারা নিয়ে যেতে পারবে পাঁচে।

এ টেস্ট জিততে না পারলে ২০১০ সালের পর প্রথম সিরিজ হারবে ইংল্যান্ডের কাছে। তবে আজহার আলী জয় দিয়েই টেস্ট সিরিজ শেষ করতে ভীষণ অনুপ্রাণিত বোধ করছেন। পাকিস্তান অধিনায়ককে উদ্ধুদ্ধ করছে একটি তুর্কি টিভি সিরিজ- আরতুগ্রুল।

২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত টানা পাঁচ বছর পাকিস্তানের টিভিতে একনাগাড়ে চলেছে আরতুগ্রুল নামের তুর্কি টিভি সিরিজ। ব্লকবাস্টার এই সিরিজ গোটা পাকিস্তানকে নাড়িয়ে দিয়েছিল।

আজহার মনে করেন এটি ভীষণভাবেই চাঙা করে তোলে মনোবল। অটোমান সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা প্রথম ওসমানের বাবা আরতুগ্রুলের জীবনীভত্তিক এই টিভি সিরিজ আসলে ঐতিহাসিক ফিকশন ও যুদ্ধাভিযানের মিশেলে নির্মিত।

ইংল্যান্ডে এটির ভিডিও পাওয়া যায়। ইংল্যান্ডে ক্রিকেট সিরিজ খেলতে এসে জীবানু-সুরক্ষিত পরিবেশে কঠিন শৃঙ্খলাপরায়ণ জীবন কাটাতে হচ্ছে পাকিস্তান দলকে।

আর এই ‘বায়ো বাবলের’ মধ্যে থেকেই আজহার আলীরা আরতুগ্রুল সিরিজটি দেখেছেন নিয়মিত, আর মাঠের লড়াইয়ের জন্য অনুপ্রাণিত হয়েছেন। ‘হ্যাঁ, আমার মনে হয় আমাদের দলে এমন কোনও খেলোয়াড় নেই যে আরতুগ্রুল দেখেনি।

জেতার মতো জায়গা থেকে একটা ম্যাচ হারের পর মনোবল চাঙা করাটা সহজ নয়। তবে আমরা এ টেস্ট জিতে সিরিজ ড্র করার জন্য সর্বোচ্চ চেষ্টাটাই করবো’- শুক্রবার তৃতীয় টেস্ট শুরুর আগেরদিন সংবাদ সম্মেলনে উর্দুতে বলেছেন আজহার আলী।

পরে অবশ্য ইংরেজি মাধ্যমের সাংবাদিকদের সঙ্গে আলাদা করে কথা বলেছেন পাকিস্তান অধিনায়ক। ‘আমার সৌভাগ্য যে এমন দুর্দান্ত একগুচ্ছ খেলোয়াড় পেয়েছি যারা পাকিস্তানের জন্য সর্বস্ব দিয়ে লড়তে জানে। তারা দারুণভাবে একাট্টা।

আর এটা আমার কাজ সহজ করে দিয়েছে, আমি তাই শুধু ম্যাচের কৌশলের দিকে মনোযোগ দিতে পারছি। আশা করি আমরা এ টেস্ট জিতবো এবং এগিয়ে যাবো সামনের দিকে’- সংবাদ সস্থা এএফপি এভাবে উদ্ধৃত করেছে আজহার আলীকে।

আই.এ/

মন্তব্য করুন