ফিলিস্তিনের স্বাধীনতা ছাড়া ইসরাইলের সাথে কোনো সমঝোতা হবে না : ইমরান খান

প্রকাশিত: ৪:০৩ পূর্বাহ্ণ, আগস্ট ২০, ২০২০

সংযুক্ত আরব আমিরাতের সাথে ইহুদিবাদী ইসরাইলের ফিলিস্তিন বিরোধী তথাকথিত শান্তিচুক্তি বিষয়ে মন্তব্য করতে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘ইসরাইল যে কোনো দেশের সাথে যতই কূটনৈতিক সমঝোতা করুক তবুও এই দেশকে মেনে নেবে না পাকিস্তান।’

তিনি বলেন, আগে ইসরাইলের পক্ষ থেকে প্যালেস্টাইনের স্বাধীনতা স্বীকার করা হোক। তারপর পাকিস্তান সরকার ইসরাইলকে মেনে নেওয়ার কথা বিবেচনা করবে।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানান, প্রথম দিন থেকেই আমাদের অবস্থান পরিষ্কার। কায়েদে আজম মুহম্মদ আলি জিন্নাহ বলেছেন, ফিলিস্তিনি জনগণ যতক্ষণ পর্যন্ত অধিকার ও রাষ্ট্র না পাচ্ছে, ততক্ষণ ইসরাইলকে রাষ্ট্র হিসেবে মেনে নেবে না পাকিস্তান।

পাক প্রধানমন্ত্রী আরও বলেছেন, আমাদের ভূমিকা হলো মুসলিম বিশ্বকে একত্রিত করা। এটি চ্যালেঞ্জিং কাজ। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করবো।

এর আগে গত সপ্তাহে ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাতের সাথে তথাকথিত শান্তিচুক্তিতে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক তৈরি করে। যা আরব ও মুসলমানদের চিরশত্রু হিসেবে বিবেচিত ইহুদিদের মধ্যে নজিরবিহিন ঘটনা হিসেবে চিহ্নিত হয়েছে।

এদিকে ‘শত্রু’ হিসেবে আরব জাতিকে চিহ্নিত করলেও কী করে আমিরাতের সঙ্গে চুক্তি করল ইসরাইল তা নিয়ে চলছে আলোড়ন। তবে এই চুক্তিকে তেমন গুরুত্ব দেননি প্যালেস্টাইন অঞ্চলের প্রেসিডেন্ট মামমুদ আব্বাস। তিনি বলেন, কোনও আরব কোনওদিনও ইসরাইলকে মেনে নেবেন না। এমনকি এই চুক্তিকে ফিলিস্তিনের পেছনে চুরিকাঘাত হিসেবেও মন্তব্য করেছে ফিলিস্তিনিরা।

মন্তব্য করুন