ইসরায়েলি পরিকল্পনা প্রত্যাখ্যান করলো ওআইসি

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২০

পশ্চিম তীরে ফিলিস্তিন অধ্যুষিত এলাকা ও জর্ডান ভ্যালি দখলের পরিকল্পনা করেছে ইসরায়েল। তবে এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে ইসলামি সহযোগী সংস্থা-ওআইসি। সংস্থাটির স্থায়ী মানবাধিকার কমিশন এক বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে।

ওআইসি মনে করে পশ্চিম তীরে ইসরায়েলের এমন কার্যক্রম আন্তর্জাতিক আইন ও মানবাধিকার লঙ্ঘন করবে। তাই এই কার্যক্রমকে কোনোভাবেই তারা সমর্থন করতে পারে না।

জুলাই মাসের শুরুতে জর্ডানও ইসরায়েলের এই পরিকল্পনাকে প্রত্যাখ্যান করে দ্বি-রাষ্ট্র নীতির প্রস্তাব দেয়। সে প্রস্তাবে জর্ডানের প্রধানমন্ত্রী ওমর রাজ্জাজ বলেন, আমরা ইতিবাচক দিকগুলো বিবেচনা করেই বলছি, পশ্চিম তীরে প্রয়োজন দ্বি-রাষ্ট্রনীতি। এতে ইসরায়েল ও ফিলিস্তিনের নাগরিকরা সমঅধিকার পাবে। শান্তি প্রতিষ্ঠায় এটিই হবে সবচেয়ে সহজ উপায়।

পরিকল্পনা অনুযায়ী পশ্চিম তীরে ইসরায়েল দখল কার্যক্রমের বাস্তবায়ন করলে ফিলিস্তিনিদের কাছে ওই অঞ্চলের মাত্র ৪ দশমিক ৫ শতাংশ এলাকা অবশিষ্ট থাকবে। যা মোটেও বসবাসের জন্য পর্যাপ্ত হবে না।

এর আগে মে মাসে আরব লীগও এক বৈঠকে ইসরায়েলি এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। জাতিসংঘ মহাসচিব এন্তেনিও গুতেরেসও এই পদক্ষেপের সমালোচনা করেছেন।

গত ১ জুলাই এই পরিকল্পনা বাস্তবায়নের কথা থাকলেও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চলছে এমন অযুহাতে তা কার্যকর করা হয়নি। বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও ইউরোপের বেশ কিছু রাষ্ট্রের বিরোধিতার কারণে যুক্তরাষ্ট্রের পর্যাপ্ত সহযোগিতা ইসরায়েল পাচ্ছে না।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন