বিস্ফোরণের ঘটনায় লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ

প্রকাশিত: ১০:৫৮ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২০

বৈরুতে রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় পদত্যাগ করেছেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব। বার্তাসংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন লেবাননের স্বাস্থ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রী হাসান দিয়াব নেতৃত্বাধীন সরকার শিগগিরই পদত্যাগের ঘোষণা দেবে। স্থানীয় সময় সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে পুরো সরকারের পদত্যাগের ঘোষণা দিতে যাচ্ছেন হাসান দিয়াব। ইরান সমর্থিত শক্তিশালী হিজবুল্লাহ গোষ্ঠী এবং মিত্রদের সমর্থন নিয়ে গত জানুয়ারিতে লেবাননের মন্ত্রিসভা গঠন করা হয়।

মঙ্গলবারের বিস্ফোরণের জন্য লেবাননে দীর্ঘদিনের দুর্নীতি এবং লেবাননকে ২৫ কোটি ইউরো আর্থিক সহায়তা দিচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়।

তবে দেশটিতে রাজনৈতিক সংস্কার প্রয়োজন বলে মনে করে বিশ্ব শক্তিগুলো। রবিবার ফ্রান্সের নেতৃত্বে এক ভার্চুয়াল সম্মেলনে বলা হয়, এই অর্থ সরাসরি লেবাননের জনগণের উন্নয়নে ব্যয় করতে হবে। একইসাথে নিশ্চিত করতে হবে দক্ষতা ও স্বচ্ছতা।আন্তর্জাতিক নেতৃবৃন্দ আরো জানায়, ভবিষ্যতেও লেবাননের পাশে থাকবেন তারা।

এদিকে, বৈরুতে রাসায়নিক গুদামে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২শ তে দাঁড়িয়েছে। দেশটিতে অব্যাহত আছে সরকারবিরোধী বিক্ষোভ। রবিবার রাতেও বৈরুতে পুলিশ ও বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। আন্দোলনকারীদের নির্মূলে টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ। পদত্যাগ করেছেন দেশটির বিচার মন্ত্রী, পরিবেশ মন্ত্রী এবং তথ্য মন্ত্রীসহ বেশ কয়েকজন সংসদ সদস্য।

আই.এ/

মন্তব্য করুন