পিসিতেও চলবে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২০

এখন থেকে উইন্ডোজ পিসিতেও চলবে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। আপাতত নির্দিষ্ট কিছু মডেলের ফোনের নির্দিষ্ট কিছু অ্যাপের ক্ষেত্রে ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। ভবিষ্যতে এই সুবিধা আরো বিস্তৃত করা হবে বলে জানিয়েছে মাইক্রোসফট।

পিসিতে যে অ্যান্ড্রয়েড অ্যাপ চলবে, তা প্রথম আলোচনায় আসে সম্প্রতি গ্যালাক্সি টোয়েন্টি সিরিজ রিলিজ করার আয়োজনে। সেখানে স্যামসাং দেখায় কিভাবে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ পিসিতে চলতে পারে। আবার একই সময়ে পিসির অন্যান্য অ্যাপও সচল থাকে।

এই সুবিধাটি গ্রহণ করা যাবে মাইক্রোসফটের ইয়োর ফোন অ্যাপটি দিয়ে। এই অ্যাপটি উইন্ডোজ টেন-চালিত পিসিতে প্রিইন্সটলড থাকে। এর মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে পিসির সাথে সংযুক্ত করে নিতে হবে। মনে রাখতে হবে, অ্যান্ড্রয়েড সেভেন ও অ্যান্ড্রয়েডের পরের সংস্করণগুলোতেই কেবল অ্যাপটি কাজ করবে।

ইয়োর ফোন-এর মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোন পিসির সাথে সংযুক্ত করার পর ওই ফোনে থাকা সব অ্যাপই পিসিতে ব্যবহার করা যাবে। এমনকি পছন্দের অ্যাপগুলো টাস্কবারের সাথে সংযুক্তও করা যাবে। এটি ফোন মিররিংয়ের চেয়েও উন্নতমানের প্রযুক্তি।

এই সেবা পাওয়ার ক্ষেত্রে শুধুমাত্র নির্দিষ্ট একটি নয়, বরং তালিকাভুক্ত যে কোনো একটি বা একাধিক অ্যাপ ব্যাবহার করা যাবে। চলতি বছরের মধ্যে মাইক্রোসফট, সামস্যাং ও অ্যান্ড্রয়েড কর্তৃপক্ষ মিলে এই সেবায় আরো ফোন যুক্ত করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।

ভার্জ এক পরীক্ষার পর জানিয়েছে, উক্ত সুবিধার মাধ্যমে যে কোনো অ্যান্ড্রয়েড অ্যাপই সহজভাবে চলে। কিন্তু মাইক্রোসফট ব্যবহারকারীদের সতর্ক করে দিয়ে বলেছে, সব অ্যান্ড্রয়েড অ্যাপ পিসিতে নাও চলতে পারে। কোনো কোনো অ্যাপ কেবল কালো স্ক্রিন দেখাতে পারে। তবে এই ধরনের সমস্যাগুলো দ্রুত সমাধান করার চেষ্টা করা হচ্ছে।

মাইক্রোসফট আরো জানিয়েছে, আপাতত এই সুবিধাটি স্যামসাংয়ের তৈরি অ্যান্ড্রয়েডের ফোনের জন্য উন্মুক্ত করা হয়েছে। ভবিষ্যতে অন্য ব্রান্ডের ফোনও এই সেবায় অন্তর্ভুক্ত হবে। কোন কোন ডিভাইসে এই সেবা পাওয়া যাবে তা দেখুন এখানে।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন