বিতর্কিত রামমন্দির স্থাপনের আগে অমিত শাহসহ এক ডজন বিজেপি নেতার করোনা

প্রকাশিত: ৫:২৭ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২০
  • কথিত রামমন্দির উদযাপনে উপস্থিত থাকতে পারবেন না মোদি-অমিত শাহ

ভারতে বাবরি মসজিদের জায়গা জোর করে দখল করে প্রস্তাবিত তথাকথিত ও বিতর্কিত রাম মন্দিরের ভূমিপুজো ও শিলান্যাসের (ভিত্তিপ্রস্তর স্থাপন) আগেই বিজেপির সাবেক সভাপতি অমিত শাহসহ প্রায় এক ডজন বিজেপি নেতা করোনা আক্রান্ত হয়েছেন।

আগামী ৫ আগস্ট অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য ভূমিপুজো ও কথিত শিলান্যাস হবে। কিন্তু এরইমধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও সাবেক বিজেপি সভাপতি অমিত শাহ, উত্তর প্রদেশের বিজেপি সভাপতি স্বতন্ত্রদেব সিং করোনা আক্রান্ত হয়েছেন।

গুন্ডামি করে মসজিদটা ভেঙে আদালত বলল ওখানে মন্দির হবে

এছাড়াও গতকালই উত্তরপ্রদেশের কারিগরি শিক্ষা মন্ত্রী ও বিজেপি নেত্রী কমল রানী বরুণ করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। অপরদিকে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন উত্তরপ্রদেশের কারিগরি শিক্ষা মন্ত্রী কমল রানী বরুণও।

আগামী ৫ আগস্ট অযোধ্যায় বহুলালোচিত ও ঐতিহাসিকভাবে বিতর্কিত রাম মন্দিরের ভূমিপুজো ও শিলান্যাস অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত থাকবেন বলে কথা ছিলো। ওই কর্মসূচিতে আরএসএসের শীর্ষ নেতারাও উপস্থিত থাকার কথা রয়েছে।

বাবরি মসজিদ-রাম মন্দির মামলার রায়

কিন্তু তার আগে গো-পূজক গেরুয়া শিবিরের একেরপর এক নেতা করোনা আক্রান্ত হওয়ায় দলটির মধ্যে কিছুটা হলেও আতঙ্কের সৃষ্টি হয়েছে। তাতে করে দেখা দিয়েছে নতুন অসন্তোষ। মোদিসহ শীর্ষ নেতারা এই আলোচিত ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় উপস্থিত থাকবেন কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

বিজেপি’র ফায়ারব্রান্ড নেত্রী উমা ভারতীর অযোধ্যার কর্মসূচিতে যাওয়ার কথা থাকলেও তিনি নিজেই সংক্রমিত হতে পারেন বলে আজ আশঙ্কা প্রকাশ করেছেন। একইসঙ্গে তিনি প্রধানমন্ত্রীকে নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি অযোধ্যার ওই অনুষ্ঠানে যাবেন না বলে জানিয়ে দিয়েছেন। রাম জন্মভূমি ট্রাস্টকে শিলান্যাস অনুষ্ঠানে যারা উপস্থিত থাকবেন সেই তালিকা থেকে উমা ভারতী তার নাম বাদ দিতে বলেছেন।

মসজিদ ছাড়া অন্য জমি গ্রহণ করা হবে না: মুসলিম ল বোর্ড

অযোধ্যায় মসজিদ নির্মাণের ৫টি জায়গা চিহ্নিত

এরআগে অযোধ্যায় রামলালার মন্দিরের প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাসের সহকারী প্রদীপ দাস করোনা আক্রান্ত হয়েছেন। এছাড়া ওই এলাকার নিরাপত্তার দায়িত্বে থাকা ১৫ পুলিশ কর্মীর শরীরেও করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। করোনায় আক্রান্ত পুরোহিত প্রদীপ দাস যাঁর সহকারী, সেই প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাসই ৫ আগস্ট প্রধানমন্ত্রীর তথাকথিত ভূমিপুজোর দায়িত্বে থাকবেন।

এরআগে মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা শিবরাজ সিং চৌহান করোনা আক্রান্ত হয়েছেন। শিবরাজ অবশ্য কয়েকদিন আগেই করোনা আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে, গতকাল (রোববার) আক্রান্ত হয়েছেন বিজেপি নেতা ও কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। গতকাল (রোববার) দিবাগত রাত সাড়ে ১১টা নাগাদ ইয়েদুরাপ্পা নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন।

ইয়েদুরাপ্পা বলেন, ‘আমার কোভিড ধরা পড়েছে। তবে আমি ঠিক আছি। চিকিৎসকদের পরামর্শ মতো হাসপাতালে ভর্তি হয়েছি আমি।’ তিনি আরও বলেন, ‘যাঁরা আমার সংস্পর্শে এসেছিলেন তাঁদের কাছে অনুরোধ, আপনারা নিভৃতবাসে যান। এবং অবশ্যই কোভিড টেস্ট করান।’

সংবাদসংস্থা এএনএআই জানিয়েছে, ইয়েদুরাপ্পার মেয়েও করোনা আক্রান্ত হয়েছেন। তাঁর রিপোর্টও পজিটিভ এসেছে। তাকে বেঙ্গালুরুর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদিকে, সাবেক বিজেপি নেতা ও বর্তমানে তামিলনাড়ুর গভর্নর বনোয়ারিলাল পুরোহিত করোনা আক্রান্ত হয়েছেন।

এই সবকিছু মিলিয়ে বাবরি মসজিদের স্থানে রামমন্দির নির্মানের এই বিজেপি প্ল্যান কিছুটা হলেও বাধাগ্রস্থ হচ্ছে বলেই ধারণা অনেকের।

প্রসঙ্গত : বিজেপি নেতাদের উসকানিতেই ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় কয়েকশ’ বছরের প্রাচীন ঐতিহাসিক বাবরী মসজিদ ১৯৯২ সালের ৬ ডিসেম্বর প্রকাশ্য দিবালোকে ভেঙে গুঁড়িয়ে দিয়েছিল ‘করসেবক’ নামধারী উগ্র হিন্দুত্ববাদী লোকজন। তাদের দাবি ওই স্থানেই ভগবান রামের জন্মস্থান। দীর্ঘকাল ধরে আইনি লড়াইের পরে ভারতীয় আদালতের অন্যায্য অনুমতিতে অবশেষে সেই জমিতেই নির্মাণ হতে চলেছে বহুলালোচিত ও বিতর্কিত রাম মন্দির।

আয়াসোফিয়ার মতো বায়তুল মুকাদ্দাস ও বাবরি মসজিদও পুনরুদ্ধার করা হবে: আল্লামা বাবুনগরী

আয়াসোফিয়ার মত বাবরি মসজিদও তার স্বরূপে ফিরে যাবে : মাসুদ আজহার

এদিকে, ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৮ লাখ ৩ হাজার ৬৯৫। এপর্যন্ত মোট ৩৮ হাজার ১৩৫ জন করোনা রোগী প্রাণ হারিয়েছেন।। আজ (সোমবার) সকাল ৮টা পর্যন্ত ওই তথ্য প্রকাশ্যে এসেছে। আজ সকাল সাড়ে ৯ টা নাগাদ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৫২ হাজার ৯৭২ জন করোনা আক্রান্ত হয়েছেন। একইসময়ে ৭৭১ জন করোনা রোগী প্রাণ হারিয়েছেন।

সরকারি সূত্রে প্রকাশ, দেশে এ পর্যন্ত ১১ লাখ ৮৬ হাজার ২০৩ জন করোনা রোগী হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। এরফলে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৭৯ হাজার ৩৫৭ জন।

ভারতে সুস্থ হওয়ার হার বেড়ে ৬৫.৪৪ শতাংশ হয়েছে। একইসঙ্গে মৃত্যু হার কমে ২.১৩ শতাংশ হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় ৩ লাখ ৮১ হাজার করোনা পরীক্ষা হয়েছে। আইসিএমআর সূত্রে প্রকাশ, এ পর্যন্ত মোট ২ কোটি ২ লাখ ২ হাজার ৮৫৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সূত্র : পার্সটুডে।

ঘটনাপ্রবাহ : বাবরি মসজিদ ও বাংলাদেশ

আরএসএস থেকে বিজেপি : হিন্দুত্ববাদের উত্থান ও বাংলাদেশে ইসলাম

ঐতিহাসিক বাবরি মসজিদ: কিছু প্রসঙ্গ কথা

বাবরি মসজিদ ভাঙার ২৭ বছর

 

বাবরি মসজিদ : শাহাদাতের ২৬ বছর

আমরা বাবরি মসজিদ ফেরত চাই: আসাদুদ্দিন ওয়াইসি

বাবরি মসজিদ মামলার রায় : যা বললেন মাহমুদ মাদানী

বাবরী মসজিদ রায় পুনর্বিবেচনার আবেদন জমিয়তে উলেমায়ে হিন্দের

বাবরি মসজিদ-রাম মন্দির বিতর্কের ইতিহাস

 

বাবরি মসজিদ মামলার রায় নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কবিতা

বাবরি মসজিদ মামলার বিচারককে পুরস্কৃত করলো ভারত সরকার

বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে করা সব পিটিশন খারিজ

বাবরি মসজিদ রায়ের বিরুদ্ধে আপিল করবেন ভারতের ৪৮ বুদ্ধিজীবী

বাবরি মসজিদের রায় নিয়ে পোস্ট করায় ৩৭ জনের বিরুদ্ধে মামলা

বাবরি মসজিদ মামলার বিচারককে পুরস্কৃত করলো ভারত সরকার

 

বাবরি মসজিদ মামলার রায় বাতিল চায় ইসলামী আন্দোলনের

বাবরি মসজিদের স্থানে মন্দির নির্মাণের রায় ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি : আল্লামা বাবুনগরী

বাবরি মসজিদ নিয়ে এই রায় মানবে না মুসলিম বিশ্ব: ইশা ছাত্র আন্দোলন

বাংলাদেশে হচ্ছে বাবরী মসজিদ 

এইচআরআর/পাবলিক ভয়েস

মন্তব্য করুন