করোনায় অর্থনীতি পিছেয়ে পড়লেও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২০

‘এটা ঠিক করোনাভাইরাস আমাদের অনেকটা পিছিয়ে দিচ্ছে। কিন্তু তারপরও আমাদের কৃষির যে অগ্রগতি, এটা আমাদের ধরে রাখতে হবে। আমাদের মানুষের আর যাই হোক, খাদ্যের অভাব যেন না হয়, সেটা আমাদের দেখতে হবে।’ প্রধানমন্ত্রী আজ সকালে তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটির সাপ্তাহিক বৈঠকে সূচনা বক্তব্যে এ কথা বলেন। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, খাবারের ব্যবস্থাটা যদি আমরা ঘরে রাখতে পারি। তাহলে অন্য কোনোদিকে খুব একটা সমস্যা হবে না। আমরা কাটিয়ে উঠতে পারবো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, ‘আমরা যেমন সারের দাম কমিয়েছি, উন্নতমানের বীজ দিচ্ছি এবং অন্যান্য উপকরণ দিচ্ছি। প্রায় দুই কোটির মতো কৃষক কৃষি উপকরণ সহায়তা কার্ড পায়, কৃষকরা ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারে। এভাবে আমরা সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছি যেন খাদ্য নিরাপত্তা নিশ্চিত থাকে।’

এ ছাড়া নির্ধারিত সময়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূরণেও সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ দায়িত্ব পালনের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য থাকবে এসডিজিও আমরা অর্জন করব। বিশেষ করে এসডিজির যে ১৭টি দিক-নির্দেশনা আছে, যে কয়টা আমাদের দেশের জন্য প্রযোজ্য, আমাদের সব বিষয় নিয়ে নাড়াচাড়া করার দরকার নেই, ঠিক যে কয়টা আমাদের দেশের জন্য প্রযোজ্য, সেগুলো কিন্তু আমরা আমাদের যে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, সে পরিকল্পনায় আমরা সংযুক্ত করে নিয়েছি। সেটা বাস্তবায়নের কাজ আমরা এগিয়ে নিয়ে যাচ্ছি।’

বন্যা পরিস্থিতিতে অসহায় মানুষজনের মধ্যে সরকারের পক্ষ থেকে খাদ্যসহ প্রয়োজনীয় সহায়তা করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

এনএইচ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন