বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানের ‘চাকরি খেয়ে দেবেন’ ট্রাম্পের সহযোগি

প্রয়োজনে চীনের সাথে চুক্তি করবে আমেরিকা!

প্রকাশিত: ১২:১২ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২০

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও ডোনাল্ড ট্রাম্পের একান্ত সহযোগি মাইক পম্পেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও’র প্রধান টেড্রোস অ্যাধানোমের চাকরি খাওয়ার যে হুমকি দিয়েছেন তার বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছেন এই শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা।

তিনি বলেছেন, তার বিরুদ্ধে আনীত অভিযোগ ‘অসত্য ও অগ্রহণযোগ্য এবং আলোচ্য বিষয়ের সঙ্গে সম্পূর্ণ সম্পর্কহীন’।

মাইক পম্পেও সম্প্রতি বলেছিলেন, অ্যাধানোমের ‘চাকরি কেড়ে নেয়ার’ জন্য ট্রাম্প প্রশাসন চীনের সঙ্গে ‘একটি সমঝোতায়’ যাচ্ছে। তিনি মঙ্গলবার এক বক্তব্যে দাবি করেন, ডাব্লিউএইচও একটি ‘রাজনৈতিক সংস্থায়’ পরিণত হয়েছে। চীন সরকারের সঙ্গে ‘এক গোপন চুক্তির’ ভিত্তিতে অ্যাধানোম বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হয়েছেন বলেও দাবি করেন পম্পেও।

এর জবাবে ডাব্লিউএইচও প্রধান জোর দিয়ে বলেন, তার সংস্থার একমাত্র লক্ষ্য মানুষের জীবন রক্ষা করা। তিনি বলেন, “ডাব্লিউএইচও এ ধরনের মন্তব্যে বিভ্রান্ত হবে না এবং গোটা আন্তর্জাতিক সমাজও এ ধরনের মন্তব্যে বিভ্রান্ত হোক তা বিশ্ব স্বাস্থ্য সংস্থা চাইবে না।”

অ্যাধানোম আরো বলেন, তার সংস্থাকে আক্রমণ করে বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাস মহামারীর বিষয়টিকে রাজনীতিকরণ করার চেষ্টা করছে আমেরিকা। ডাব্লিউএইচও প্রধান বলেন, “কোভিড-১৯ কোনো সীমান্ত, মতাদর্শ বা রাজনৈতিক দল চেনে না।” করোনাভাইরাস মানুষের শ্বাসতন্ত্রের ওপর যে আঘাত হানে সেকথা উল্লেখ করে অ্যাধানম সতর্ক করে দিয়ে বলেন, “রাজনীতি এবং বিভক্তি সৃষ্টির অপচেষ্টা এই বিষয়টির অবনতি ঘটাচ্ছে।” তিনি ‘কোভিড রাজনীতি’কে কোয়ারেন্টাইন করার দাবি জানান। পার্সটুডে।

মন্তব্য করুন