ফিলিস্তিনি ভূমি দখল পরিকল্পনার বিরুদ্ধে চীন-কিউবার তীব্র ক্ষোভ

প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২০

ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকা দখলের ব্যাপারে ইহুদিবাদী ইসরাইল যে পরিকল্পনার কথা ঘোষণা করেছে তার বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে চীন এবং কিউবা।

গতকাল (বুধবার) নিরাপত্তা পরিষদে মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর ব্রিফ করতে গিয়ে জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুন একথা বলেন। তিনি বলেন, ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্তকরণের ব্যাপারে ইসরাইলের পরিকল্পনায় গভীরভাবে উদ্বিগ্ন বেইজিং।

চীনা রাষ্ট্রদূত বলেন, “যদি এই পরিকল্পনা বাস্তবায়ন করা হয় তাহলে আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের সংশ্লিষ্ট প্রস্তাবনাগুলো মারাত্মকভাবে লঙ্ঘিত হবে। একতরফা যেকোনো কাজ বাস্তবায়ন থেকে বিরত থাকতে এবং চলমান উত্তেজনা নিরসনে সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে আমরা সংশ্লিষ্ট সব পক্ষকে আহ্বান জানাব।”

ঝ্যাং জুন বলেন, বসতি স্থাপন প্রক্রিয়া বন্ধ, ফিলিস্তিনিদের ঘরবাড়ি ধ্বংস এবং বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করা সমানভাবে জরুরি।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মধ্যকার সাম্প্রতিক টেলিফোন আলাপের কথা উল্লেখ করে চীনের রাষ্ট্রদূত বলেন, শান্তির জন্য আন্তর্জাতিক শান্তি সম্মেলন আহ্বান এবং বহুমুখী প্রচেষ্টা শুরুর যে কথা বলেছেন মাহমুদ আব্বাস তার প্রতি সমর্থন দেয় বেইজিং।

একইভাবে জাতিসংঘে কিউবার মিশনও ফিলিস্তিনি ভূমি দখলে ইসরাইলি পরিকল্পনার কঠোর সমালোচনা করেছে। কিউবা বলেছে, করোনাভাইরাসের কঠিন অবস্থার মধ্যেও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনি ভূমি দখলের পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে ইসরাইল।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন