অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন নিরাপদ ও রোগ প্রতিরোধে সক্ষম

প্রকাশিত: ৯:৪৪ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২০

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে । গবেষকরা জানিয়েছেন, প্রথম ধাপে অক্সফোর্ডের উদ্ভাবিত ভ্যাকসিনটি মানবদেহে প্রয়োগের ক্ষেত্রে ভ্যাকসিনটি নিরাপদ বলে প্রমাণ পাওয়া গেছে। এটা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। তবে পুরোপুরি নিরাপদ ঘোষণা করার জন্য আরও পরীক্ষার প্রয়োজন আছে ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, আজ সোমবার আন্তর্জাতিক মেডিকেল জার্নাল ল্যানসেটের এক প্রতিবেদনে ভ্যাকসিনটির প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল তুলে ধরা হয়েছে।

প্রায় এক হাজার ৭৭ জনের ওপর পরীক্ষার পর দেখা গেছে, এই ভ্যাকসিন তাদের শরীরে অ্যান্টিবডি এবং হোয়াইট ব্লাড সেল বা শ্বেত রক্তকণিকা তৈরি করে, যা শরীরের ভেতর করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে। একে একটি বড় রকমের প্রতিশ্রুতিশীল আবিষ্কার হিসেবে বর্ণনা করা হচ্ছে।

তবে এটি পুরোপুরি সুরক্ষা দিতে পারবে কি না, তা বলার সময় এখনো আসেনি। এ নিয়ে ব্যাপক আকারে পরীক্ষা-নিরীক্ষা এখনো চলছে।

গবেষকরা বলেছেন, বয়স্কদের ভ্যাকসিন প্রয়োগ করে আরো ক্লিনিক্যাল গবেষণার প্রয়োজন রয়েছে। পরীক্ষার এই ধাপের ফলাফল গবেষণাগারে রোগ-প্রতিরোধ ক্ষমতা পরিমাপকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। ভ্যাকসিনটি সংক্রমণের বিরুদ্ধে কার্যকর সুরক্ষা দেয় কি না, তা নিশ্চিত হওয়ার জন্য আরো পরীক্ষার প্রয়োজন।###

এনএইচ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন