গুগলের স্বেচ্ছাচারিতা : ম্যাপে নেই স্বাধীনতাকামী ফিলিস্তিন

প্রকাশিত: ৪:৩৯ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২০

গুগল ম্যাপে পৃথিবীর সকল দেশ ও সকল জনপদ থাকলেও নেই কেবল ফিলিস্তিন দেশটি। ইহুদিবাদী ইসরাইলের হাতে দখল হয়ে যাওয়া ফিলিস্তিন ভূখন্ডের নাম নেই গুগল ম্যাপে।

জাতিসংঘের ১৩৮টি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র বলে স্বীকৃতি দিয়ে থাকে। যদিও পশ্চিমা বিশ্বের অনেক দেশের স্বীকৃতিই এখনো পায়নি ফিলিস্তিন। অপরদিকে যদ্ধবাজ এবং ইহুদিবাদী ইসরাইল প্রতিষ্ঠার সময় এই মূল ভূখণ্ড দুই দেশের মধ্যে ভাগ করে দেয়া হয়। তবে ইসরাইল স্বাধীন রাষ্ট্র পরিচালনা করলেও রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পায়নি ফিলিস্তিন। বরং তাদের পূর্ণ স্বাধীনতার স্বপ্ন দিনে দিনে ধুসর হচ্ছে।

[দখল হয়ে যাওয়া ফিলিস্তিন। মানচিত্র দেখুন।]

সম্প্রতি আলোচনায় এসেছে মার্কিন প্রযুক্তি মোড়ল গুগল এবং অ্যাপলের বিশ্বমানচিত্রেও নেই ফিলিস্তিন রাষ্ট্রের অস্তিত্ব বিষয়টিও। সম্প্রতি বিষয়টি নিয়ে সামাজিকমাধ্যম এবং কিছু কিছু সংবাদমাধ্যমেও ব্যাপক আলোচনা হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার আরব বিশ্বের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে এ বিষয়ক একটি পোস্ট ভাইরাল হয়ে পড়ে যেখানে একটি গুগল সমস্ত অনলাইন মানচিত্র থেকে ফিলিস্তিন সরিয়ে দেওয়ার অভিযোগ করেছে।

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা গুগল মানচিত্রের স্ক্রিনশট নিয়ে সেখানে এডিট করে প্যালেস্টাইন লেখা ছবি সংযুক্ত করে তারপর প্রতিবাদ করেছেন।

২০১১ সালেও এ বিষয়টি সামনে এসেছিলো। ওই সময় গুগলকে উদ্দেশ্য করে ফিলিস্তিনের সাংবাদিকরা একটি বিবৃতি দিয়েছিলেন। ২০১৬ সালে একটি ওয়েবসাইটকে দেয়া সাক্ষাৎকারে গুগলের একজন মুখপাত্র জানিয়েছিলেন, একটি ‘বাগের’ কারণে কিছু সমস্যা হচ্ছিল; আর তাই পশ্চীমতীর এবং গাজা উপত্যকা দেখা যাচ্ছিলো না। তবে তাদের ম্যাপে কখনোই নির্দিষ্টভাবে ‘ফিলিস্তিন’ ছিলো না বলে ওই সময় জানায় তারা।

গুগলের ওই মুখপাত্র বলেছিলেন, গুগল ম্যাপে কখনোই ‘ফিলিস্তিন’ লেবেল ছিলো না। তবে একটি বাগ পশ্চিম তীর এবং গাজা উপত্যকাকে মানচিত্র থেকে সরিয়ে দিয়েছিলো। দ্রুত সময়ের মধ্যেই সমস্যা সমাধান করে সেসময় পশ্চিমতীর এবং গাজা উপত্যকাকে মানচিত্রে ফিরিয়ে আনে গুগল।

গুগল ম্যাপে কেন ফিলিস্তিন নেই?

ইসরাইল প্রতিষ্ঠার সময় দুই দেশের মধ্যে ভূখণ্ড ভাগাভাগি করে সমাধানের চেষ্টা করা হয়। কিন্তু দীর্ঘদিন ধরে ইসরাইলের অবৈধ দখল চালিয়ে যাওয়ায় বর্তমানে ফিলিস্তিন ২ হাজার ৪০০ বর্গমাইলের কয়েক টুকরো ভূমি মাত্র। দীর্ঘ দিন ধরে দুই দেশের মধ্যে চলমান সংঘাতের কারণে সীমানাও নির্ধারণ করা সম্ভব হয়নি। ভূমধ্যসাগর থেকে জর্ডান নদী পর্যন্ত পুরো অঞ্চলের সীমানা ধরা হয়। এখন বড় প্রশ্ন হল, কে ওই এলাকা নিয়ন্ত্রণ করে। বাস্তবতা হল, অধিকাংশ ফিলিস্তিনিই এখন পশ্চীমতীরের ছোট কিছু বসতিতে থাকেন। আর গাজা উপত্যকা সম্পূর্ণ অবরুদ্ধ।

সম্প্রতি ইসরাইলি প্রধানমন্ত্রীর পশ্চিমতীরের আরো কিছু অংশ ইসরাইলের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা প্রকাশ করেছেন। দ্রুতই সেই পরিকল্পনা বাস্তবায়ন শুরু করবে ইসরাইল। এ নিয়ে বিশ্বজুড়েই সমালোচনার ঝড় উঠেছে। সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রচুর সমালোচনা হচ্ছে এটি নিয়ে। টুইটারে অনেকেই বলছে, মার্কিন জায়ান্ট অ্যাপল এবং গুগল তাদের বিশ্বমানচিত্র থেকে ফিলিস্তিনকে মুছে ফেলেছে। কিছু কিছু সংবাদমাধ্যমেও এটি নিয়ে খবর প্রকাশিত হয়েছে।

তবে মূল কথা হল, গুগল কিংবা অ্যাপলের বিশ্বমানচিত্রে ফিলিস্তিন বলে নির্দিষ্ট কোন দেশের অস্তিত্ব কখনোই ছিলো না। Palestine বা ফিলিস্তিন লিখে সার্চ দিলেও শুধু পশ্চীমতীর এবং গাজা উপত্যকাকেই দেখানো হতো। রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের সীমানাই তো এখনো নির্ধারণ করা যায়নি!

বিজ্ঞাপন

মন্তব্য করুন