ভারতীয় সব চ্যানেলের সম্প্রচার বন্ধ করলো নেপাল

প্রকাশিত: ৯:৪৩ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২০

নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি সম্পর্কে আপত্তিকর ও অগ্রহনযোগ্য সংবাদ প্রচার করায় একটি ছাড়া ভারতের আর কোন নিউজ চ্যানেল সম্প্রচার না করার সিদ্ধান্ত নিয়েছে নেপালের কেবল অপারেটররা।

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে নেপালের কেবল অপারেটররা তাদের দেশে ভারতের ওই সব নিউজ চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়। খবর বিবিসি বাংলা

নেপালের কেবল অপারেটররা ভারতীয় নিউজ চ্যানেলের সম্প্রচার বন্ধ করার সিদ্ধান্ত নিজেরাই নিয়েছে। কেবল অপারেটরদের বরাত দিয়ে ঐ খবরে বলা হয়, নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলির সঙ্গে নেপালে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত হউ ইয়ানচির বৈঠক সংক্রান্ত একটি খবর প্রকাশ করার পর এই সিদ্ধান্ত নিয়েছে কেবল অপারেটররা।

বিভিন্ন সূত্রের উল্লেখ করে বিবিসি নেপালি জানায় যে, নেপাল সম্পর্কে আপত্তিকর খবর প্রচার করায় দিল্লিতে নেপালের দূতাবাস আনুষ্ঠানিকভাবে ভারত সরকারের কাছে অভিযোগ জানিয়েছে। এই বিষয়টি নিয়ে আইনি এবং কূটনৈতিকভাবে পদক্ষেপ নেয়ার বিষয়ে বৃহস্পতিবার মন্তব্য করেছিলেন নেপাল সরকারের মুখপাত্র ও যোগাযোগমন্ত্রী যুবরাজ খাতিওয়াড়া।

যেসব কারণে সম্প্রচার বন্ধ করার সিদ্ধান্ত ভারত নিজেদের বলে দাবি করে, এমন বিতর্কিত ভূখণ্ড কালাপানি আর লিপুলেখকে নেপাল নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করার পর দুই দেশের সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়। আর এরপরই ভারতের সংবাদ মাধ্যমগুলো আপত্তিকর সংবাদ প্রকাশ করছে বলে অভিযোগ তুলেছেন নেপালের কেবল অপারেটররা।

ডিটিএইচ সেবাদানকারী দিশোম-এর ব্যবস্থাপনা পরিচালক সুদীপ আচার্য মন্তব্য করেন, নেপালের বিরুদ্ধে ঢালাওভাবে খবর প্রচার করার বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ হলো অপারেটদের ভারতীয় চ্যানেল বর্জন। মেরো টিভির ব্যবস্থাপনা পরিচালক প্রকাশ ঘিমিরে জানান, গত দুই-তিন মাস ধরে গ্রাহকদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর তারা ভারতীয় চ্যানেল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন।

ওয়াইপি/পাবলিক ভয়েস

মন্তব্য করুন