১২ জুলাই থেকে হিফজ বিভাগ খুলে দেওয়ার অনুমতি দিয়েছে সরকার

হিফজ বিভাগ

প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২০

আগামী ১২ জুলাই থেকে স্বাস্থ্যবিধী মেনে কওমী মাদরাসাসমূহের হিফজ বিভাগ খুলে দেওয়ার অনুমতি দিয়েছে সরকার। এর আগে গতকাল (৭ জুলাই) মৌখিক অনুমতি দিলেও সরকারের পক্ষ থেকে প্রজ্ঞাপন আকারে তারিখ ঘোষণা করা হয়েছে আজ।

বিশ্বস্থ সূত্রমতে প্রাপ্ত তথ্যানুসারে সরকারের পক্ষ থেকে ধর্ম মন্ত্রনালয়ের সচিবের মাধ্যমে পাওয়া তথ্য অনুসারে আগামী ১২ জুলাই থেকে দেশের হিফজ বিভাগগুলো খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

হাইয়াতুল উলয়া এবং বেফাকের একটি বিশ্বস্থ সূত্র পাবলিক ভয়েসকে বিষয়টি জানিয়েছেন। ধর্মমন্ত্রনালয় থেকে হাইয়াতুল উলয়ার একজন উধ্বর্তন কর্মকর্তাকে বিষয়টি জানানো হয়েছে বলে জানা গেছে।

এর আগে করোনাভাইরাস মহামারীর কারণে সামাজিক দূরত্ব বজায় রাখার নিমিত্তে স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক্রমে কওমি মাদ্রাসার সমন্বিত বোর্ড আল হাইয়াতুল উলয়া লিল জামিআতিল কওমিয়ার সিদ্ধান্তক্রমে প্রায় তিন মাসের অধিক সময় (প্রায় ১০০ দিন) বন্ধ থাকা দেশের কওমী মাদরাসাসমূহের হেফজ বিভাগগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

৭ জুলাই দিবাগত রাত ১০ টার দিকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর ‘উপ-পরিচালক’ ড. মুহাম্মদ মুশতাক আহমদ ফেসবুক আইডিতে একটি পোস্ট থেকে বিষয়টি প্রথমে জানা যায়।

এরপর কিছু সময় পর রাতেই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও একটি জাতীয় গণমাধ্যমের কাছে বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে ঈদুল ফিতরের পর থেকেই স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে কওমি মাদ্রাসা খুলে দেয়ার আহ্বান জানিয়েছিলেন বেফাক ও হাইয়াতুল উলয়া সংশ্লিষ্ট আলেমরা। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় এতদিন সে অনুমতি পাওয়া যায় নি। তবে ছাত্র-ছাত্রী ভর্তির সুবিধার্থে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে কওমি মাদ্রাসার অফিস খোলার অনুমতি দেয়া হয়েছিল।

প্রসঙ্গত : করোনা মহামারি প্রকট আকার ধারণ করায় দেশের সব কওমি মাদ্রাসা গত ১৭-ই মার্চ বন্ধ করা হয়েছিলো। কওমি মাদ্রাসার সমন্বিত বোর্ড আল হাইয়াতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া এ ঘোষণা দিয়েছিলো। এই বন্ধের আওতায় হেফজখানা সহ কওমি মাদ্রাসা সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানে ছিল এরপর কর্ণ পরিস্থিতি আরও খারাপের দিকে গেলে কওমী মাদ্রাসা সহ কোনো শিক্ষা প্রতিষ্ঠানে খুলে দেওয়ার অনুমতি দেয়া হয়নি দীর্ঘ প্রায় ১০০ দিনের কাছাকাছি সময়ের পরে সরকারের পক্ষ থেকে আজ কওমী মাদরাসার শুধুমাত্র হিফজ বিভাগগুলো খুলে দেওয়ার অনুমতি দেওয়ার কথা জানানো হয়েছে।

এইচআরআর/পাবলিক ভয়েস

মন্তব্য করুন