সীমিত অনুষ্ঠানে ঢাবির বর্ষপূর্তি উদযাপন

প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, জুলাই ১, ২০২০

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে সীমিত আকারে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯৯তম বর্ষপূর্তি উদযাপন হয়েছে।

আজ বুধবার সকালে নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বেলুন উড়িয়ে এবং জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনলাইন আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। অনলাইনে যুক্ত হন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যরা।

এসময় বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান সকলকে শুভেচ্ছা জানান। উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, আগামী দিনে বিশ্বমানের গবেষণা পরিচালনা এবং গবেষণা সম্প্রসারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামনে মূল চ্যালেঞ্জ।

ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের সময় ১৯২১ সালের ১লা জুলাই তিনটি অনুষদ ও ১২টি বিভাগ নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। পরবর্তীতে ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১-এর মুক্তিযুদ্ধসহ সব গণ-আন্দোলন ও সংগ্রামে এই বিশ্ববিদ্যালয়ের রয়েছে গৌরবময় ভূমিকা।

ওয়াইপি/পাবলিক ভয়েস

মন্তব্য করুন