মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোন ধরলেন না ফিলিস্তিনি প্রেসিডেন্ট

প্রকাশিত: ১০:৩৮ পূর্বাহ্ণ, জুন ৩০, ২০২০

পশ্চিম তীরে ইসরায়েলি দখল পরিকল্পনাকে বাস্তবতা রুপ দিতে চাচ্ছে। এ লক্ষ্যকে সামনে রেখে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তবে মাইক পম্পেও এর ফোন রিসিভ না করে এড়িয়ে গেছেন আব্বাস। ইসরায়েলি গণমাধ্যম জেনারেল রেডিও’র বরাতে এ তথ্য জানিয়েছে মিডেল ইস্ট মনিটর।

জানা যায়, পশ্চিম তীর দখল পরিকল্পনাকে ঘিরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের প্রতিনিয়ত আলোচনা হচ্ছে। পরিকল্পনা বাস্তবায়নের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী চেয়েছিলেন, ফিলিস্তিন প্রেসিডেন্টের সঙ্গে যোগাযোগ করতে। কিন্তু তাতে সাড়া দেননি আব্বাস।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর উপস্থাপিত পরিকল্পনা অনুযায়ী আগামী ১ জুলাই তারা পশ্চিম তীর ও জর্ডান ভ্যালির বিভিন্ন এলাকা নিজেদের আয়ত্তে নিয়ে নেবে।

এদিকে ইসরায়েলের পশ্চিম তীর দখলের পরিকল্পনার পাল্টা হুমকি দিয়েছে ফিলিস্তিন। ফিলিস্তিনি কর্তৃপক্ষ থেকে ইসরায়েলের উদ্দেশ্যে পাঠানো এক বার্তায় বলা হয়, আমাদের অস্ত্রাগার প্রস্তুত আছে। পশ্চিম তীরে বসবাসরত মানুষের নিরাপত্তা নিশ্চিতের দায়িত্ব আমাদের ওপরও আছে। তাই বেআইনি কিছু হলে আমরা অবশ্যই তা প্রতিহত করবো।

ইসরায়েলি বিশ্লেষকরা ফিলিস্তিনের এই হুমকি সম্পর্কে সঠিক কোনো তথ্য দিতে পারছেন না। তাদের মতে, এটি তাদের শব্দের খেলাও হতে পারে। যাতে করে ইসরায়েলি পক্ষ দখল পরিকল্পনা থেকে সরে আসে।

এমএম/এনএইচ/পাবলিকভয়েস

মন্তব্য করুন