করোনা : সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড নিয়ে আজ শনাক্ত ৩৬৮২ জন

প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, জুন ৩০, ২০২০

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে বাংলাদেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড আজ। স্বাস্থ অধিদপ্তরের আজকের দেওয়া অনলাইন ব্রিফিংয়ের তথ্য অনুসারে করোনা ভাইরাস জনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় বাংলাদেশের মৃত্যুবরণ করেছে রেকর্ড ৬৭ জন। এবং এ পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছে ১৮৪৭ জন।

এছাড়া একই সময়ে আরও ৩,৬৮২ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ১,৪৫,৪৮৩ জন।

এবং গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১,৮৪৪ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৯,৬২৪ জন।

আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি ৬৬টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৮ হাজার ৮৬৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৮ হাজার ৪২৬টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো সাত লাখ ৬৬ হাজার ৪৬০টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার কথা জানানো হয় এবং প্রথম মৃত্যু ঘটে গত ১৮ মার্চ। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়।

এদিকে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা আজ মঙ্গলবার বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ আট হাজার ৪২১ জনে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের এক কোটি চার লাখ ২১ হাজার ৬১৫ জন। তাদের মধ্যে বর্তমানে ৪২ লাখ ৩৩ হাজার ৬৬৭ জন চিকিৎসাধীন এবং ৫৭ হাজার ৭৭৩ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৫৬ লাখ ৭৯ হাজার ৫২৭ জন সুস্থ হয়ে উঠেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

#আরআর/পাবলিক ভয়েস

মন্তব্য করুন