শ্রমিক ছাঁটাই বন্ধ না হলে বিজিএমইএ কার্যালয় ঘেরাও করার ঘোষণা শ্রমিকদের

প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, জুন ১৭, ২০২০

সাভারের আশুলিয়ার বিভিন্ন পোশাক কারখানায় ছাঁটাই বন্ধ করে বকেয়া বেতন ভাতা পরিশোধসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিক ও শ্রমিক সংগঠনগুলো। আগামী শনিবারের (২০ জুন) মধ্যে শ্রমিক ছাঁটাই বন্ধ না হলে বিজিএমইএ কার্যালয় ঘেরাও করার ঘোষণা দেয় শ্রমিকেরা।

বুধবার (১৭ জুন) দুপুরে আশুলিয়ার জামগড়া ফ্যান্টাসি কিংডমের সামনে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের পাশে স্বাস্থ্যবিধি মেনে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা। শ্রমিকরা জানায়, ঈদুল ফিতরের আগে থেকে মেডলার অ্যাপারেলস, রেজা ফ্যাশনের প্রায় পাঁচ শতাধিক শ্রমিক ছাঁটাই করা হলেও এখন পর্যন্ত মালিকপক্ষ বিষয়টির কোনো সমাধান করেনি।

শ্রমিকরা কলকারখানা অধিদপ্তর, শিল্প পুলিশ, বিজিএমইএসহ বিভিন্ন সরকারি দপ্তরকে লিখিতভাবে অভিযোগ জানালেও কেউ বিষয়টি সমাধানের কোনো উদ্যোগ নেয়নি। তাই বাধ্য হয়ে শ্রমিকদের রাস্তায় নামতে হচ্ছে। তারা আরও জানান, অর্থাভাবে শ্রমিকরা বাসা ভাড়া, দোকানের বাকি পরিশোধ করতে না পারায় অনেককে বাসা থেকে বের করে দেওয়ার হুমকি দিচ্ছে। এর ওপর আবার মিথ্যা মামলায় জড়িয়ে অনেক শ্রমিককে পুলিশ গ্রেফতার করে নির্যাতন করছে।

আদালত বন্ধের সুযোগে মালিকরা আরও বেপরোয়া হয়ে শ্রমিক ছাঁটাইয়ে নেমেছে। তাই শ্রমিক ছাঁটাই বন্ধ, মিথ্যা মামলা প্রত্যাহার, ছাঁটাই করা শ্রমিকদের চাকরিতে পুনবর্হাল ও বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবিতে এ রাস্তায় নেমেছে শ্রমিকেরা।

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি রফিকুল ইসলাম সুজন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাশ, আশুলিয়া থানার সাধারণ সম্পাদক আনিসুর রহমান, গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন ঠান্ডু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার আশুলিয়ার সাধারণ সম্পাদক মঞ্জুরুল হকসহ ১০টি বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা।

ওয়াইপি/পাবলিক ভয়েস

মন্তব্য করুন