বিশ্ব সেরা ১০০ হাসপাতালের তালিকায় ঠাঁই পায়নি বাংলাদেশের কোন হাসপাতাল!

প্রকাশিত: ১০:৪৭ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০

২০২০ সালের বিশ্ব সেরা হাসপাতালের তালিকায় ঠাঁই পায়নি বাংলাদেশের একটিও হাসপাতাল। তবে প্রতিবেশী ভারতের একটি হাসপাতাল ওই তালিকায় জায়গা করে নিয়েছে।

বিশ্বের ২১টি দেশের ১ হাজার ৬০০ হাসপাতালের ৭০ হাজারের বেশি চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্য কর্মীর ওপর জরিপ চালিয়ে এই তালিকা তৈরি করেছে মার্কিন ম্যাগাজিন নিউজউইক।

বিশ্বের সেরা ১০০ হাসপাতালের এই তালিকায় এই প্রথমবারের মতো স্থান করে নিয়েছে ভারতের বিখ্যাত মেডিকেল গবেষণা প্রতিষ্ঠান নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস। তালিকার শীর্ষ ১০টি হাসপাতালের মধ্যে চারটিই যুক্তরাষ্ট্রের।

তালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী তিনটি হাসপাতালই যুক্তরাষ্ট্রের। এগুলো হলো- মায়ো ক্লিনিক রোচেস্টার, ক্লিভল্যান্ড ক্লিনিক ও ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল।

তালিকার শীর্ষ ১০-এ এশিয়ার একটি মাত্র হাসপাতাল স্থান করে নিয়েছে। সেটি হলো- সিঙ্গাপুর জেনারেল হাসপাতাল। নিউজউইকের বিশ্ব সেরা হাসপাতালের তালিকায় সিঙ্গাপুরের এই হাসপাতাল ৮ নম্বর স্থানে রয়েছে। এটি ছাড়াও দেশটির ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালও ঠাঁই পেয়েছে তালিকায়। তবে তালিকায় এই হাসপাতালের অবস্থান ৩১তম।

এছাড়া জাপানের সেন্ট লিউক ইন্টারন্যাশনাল হাসপাতাল ১৬তম, দ্য ইউনিভার্সিটি অব টোকিও হাসপাতাল ১৮তম ও কিয়োটো ইউনিভার্সিটি হাসপাতাল ৪৫তম বিশ্ব সেরা নির্বাচিত হয়েছে। দ্য ইউনিভার্সিটি অব টোকিও হাসপাতাল বিগত বছরের তালিকায় সেরা ১০-এর মধ্যে ছিল।

এগুলো ছাড়াও জাপানের আরও চারটি হাসপাতাল এবং দক্ষিণ কোরিয়ার সাতটি এবং থাইল্যান্ডের একটি হাসপাতাল শীর্ষ ১০০ হাসপাতালের তালিকায় স্থান পেয়েছে।

ওয়াইপি/পাবলিক ভয়েস

মন্তব্য করুন