পঞ্চাশোর্ধ কেউ দলের নেতৃত্বে নয়: ভিপি নুর

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, জুন ১৩, ২০২০

দীর্ঘ প্রায় দুই দশক পর অনুষ্ঠিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভিপি নির্বাচিত হন নুরুল হক নুর। এর আগেই কোটা সংস্কার আন্দোলন করে তিনি দেশব্যাপী আলোচনায় আসেন। শিক্ষার্থীদের অধিকার আদায়ে শুরু থেকেই সোচ্চার ছিলেন তিনি। এবার জাতীয় রাজনীতিতে যুক্ত হবার জন্য দল গড়ার ঘোষণা দিয়েছেন। তরুণদের প্রাধান্য দেওয়া এই দলের নেতৃত্বে পঞ্চাশোর্ধ কেউ থাকবে না বলে ঘোষণা দিয়েছেন তিনি।

নুরুল হক নুর জানান, আগে নানা সময় তো বটেই, করোনাভাইরাসের এই ক্রান্তিকালে রাষ্ট্রযন্ত্রকে চরমভাবে ব্যর্থ হতে দেখলাম। এসব ব্যর্থতা আমাদেরকে নতুন দল গড়ার সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। দেশে বর্তমানে যে প্রথাগত দ্বি-দলীয় রাজনীতি চলছে এখান থেকে বেরুতে হবে। আমরা সেই চেষ্টাটাই করবো।

নুর বলেন, কোনো একটা নির্দিষ্ট আদর্শে আমরা আটকে থাকতে চাই না। কট্টরপন্থা নয়, একটা মিক্সড আইডিওলজির আদলে দল গড়তে চাই, যেখানে দেশপ্রেমিক সবার সম্মিলন ঘটবে। দেশে বিদ্যমান দলগুলো নানা আদর্শের কথা বললেও তারা সেগুলো বাস্তবায়নে কখনো মনযোগ দেয়নি। আমরা এমন কথাসর্বস্ব দল তৈরি করতে চাই না।

দলের নাম কি হবে, এমন প্রশ্নে ভিপি নুর বলেন, এখনো ঠিক করিনি। তবে মানুষের অধিকারের বিষয়টা দলের নামে প্রাধান্য পাবে, তেমনই একটি নাম ঠিক করবো। আমরা আগে উইংগুলো গুছিয়ে নিচ্ছি। শিক্ষার্থীদের আলাদা শাখা থাকবে, যুব শাখা থাকবে, প্রবাসী বাংলাদেশিদের নিয়ে হবে আলাদা শাখা। এগুলো শেষ হলে তবেই মূল দল নিয়ে ভাববো।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন