ইসলামের পথে থাকতে গান ছেড়ে দিচ্ছেন আতিফ আসলাম

ধর্মের অনুসাশনে থাকবেন তিনি

প্রকাশিত: ৯:৩২ পূর্বাহ্ণ, জুন ১২, ২০২০
আতিফ আসলাম। আসমাউল হুসনা গাওয়ার সময়।

পাকিস্তানের আইকনিক শিল্পী ও বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় গায়ক আতিফ আসলাম মিডিয়া ইন্ডাস্ট্রি ছাড়তে চলেছেন দীর্ঘদিন ধরে এমন একটি জোর গুঞ্জন চলছে পাকিস্তানি মিডিয়ায়।

এই গুঞ্জন এখন কেবল গুঞ্জন নেই বরং তা ধিরে ধিরে সত্য হওয়ার দিকে যাচ্ছে বলেই জানিয়েছে পাকিস্তানের একাধিক গণমাধ্যম এবং ইসলাম ইনফো ওয়েবসাইট।

এ বিষয়ে বিস্তারিত এক সংবাদে বলা হয়েছে – সম্প্রতি পাকিস্তানের প্রভাবশালী সাংবাদিক হামিদ মীরের সাথে এক সাক্ষাৎকারে ভারত উপমহাদেশ জুড়ে ব্যাপক জনপ্রিয় এই সঙ্গীত শিল্পী নিজেই বলেছেন – “আমার ব্যাপরে পাকিস্তানের সংগীত শিল্প থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে যে গুঞ্জন ছড়িয়ে পড়ছে তা আমিও জানি।”

তবে এ বিষয়টি তাঁর ব্যক্তিগত বিষয় উল্যেখ করে বলেন – তিনি এই অস্থায়ী পৃথিবীতে বেঁচে থাকাকালীন আগামীর পুরো সময়টা ধর্মের সাথে ঘনিষ্ঠ হয়ে থাকতে চান। এবং তিনি বর্তমান গানের জগত পুরোপুরি ত্যাগ করে ‘তাজদার-ই-হারাম এবং আল্লাহর ৯৯ নাম সম্বলিত আসমাউল হুসনা জাতীয় গায়কীর মাধ্যমে তিনি ধর্মের মূল বিষয়গুলি তুলে ধরতে চান।

আতিফ বলেন – যুবকেরা কেবল তাঁর গানই শোনেন না, বরং তারা প্রভাবিতও হচ্ছেন এবং সে কারনেউ নিজেকে তিনি ধর্মের দিকে রূপান্তরিত করছেন এবং এতে তিনি সন্তুষ্ট বোধ করেন। তবে, তিনি এখনও সংগীত ছাড়ছেন না বলেও জানিয়েছেন।

সম্প্রতি করোনা ভাইরাসের সময় পাকিস্তানে লকডাউন ঘোষণার পর আতিফ আসলাম তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি আজানের ভিডিও আপলোড দিয়েছিলেন যা ব্যাপক আকারে জনপ্রিয় হয়েছিলো। মধুর সুরে ইসলামের গুরুত্বপূর্ণ একটি বিষয়কে তিনি প্রকাশ করেছেন। এমনকি আজানের ভিডিও প্রকাশের সাথে সাথে তিনি এও জানিয়েছেন যে তার জীবনের একটি দীর্ঘ প্রতিক্ষিত ইচ্ছে হলো – “পবিত্র কাবা শরীফে আজান দেওয়া।”

আজানের সেই ভিডিওটি দেখুন

এছাড়াও তিনি সম্প্রতি তার গাওয়া আসমা-উল-হুসনা (আল্লাহর ৯৯ নাম) সম্পর্কেও কথা বলেছেন, যা তিনি কোক স্টুডিওতে তৈরি করেছিলেন এবং যা বিশ্বে ছড়িয়ে পড়েছিল। মাত্র ১ মাসে প্রায় ১০ মিলিয়ন মানুষ আল্লাহ তায়ালার ৯৯ নাম নিয়ে গাওয়া এই গানটি দেখেছেন।

সম্প্রতি এক আলোচনায় তিনি আরও বলেছেন যে – প্রতিদিন আমরা বিভিন্ন ধরণের কাজে লিপ্ত হই। কিছু অন্যায় এবং পাপ আমাদের হয়ে যায় যা বুঝতে পারি। তাই ধর্মের বিধান অনুসারে সৎ কর্মের দিকে আমাদের ফেরা উচিত। এবং তাজদার-ই-হারাম, আসমাউল হুসনা জাতীয় কাজগুলো অবশ্যই সেই সৎকর্মের দিকে এগিয়ে নিতে সাহায্য করবে বলেও মনে করেন তিনি।

প্রসঙ্গত : আতিফ আসলাম পাকিস্তানের শিল্পী হলেও ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রি বলিউডে ব্যাপক জনপ্রিয় এবং বলিউডের অসংখ্য ছবিতে আতিফ আসলামের গান রয়েছে। প্রায় দেড় যুগ ধরে তিনি গানের সাথে সম্পৃক্ত আছেন।

আসমাউল হুসনার ভিডিও

#এইচআরআর/পাবলিক ভয়েস

মন্তব্য করুন