আল-আযহার থেকে এমফিল ডিগ্রি পেলেন কওমী সন্তান লুতফেরাব্বী আফনান

কৃতি শিক্ষার্থী

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, জুন ৪, ২০২০

মিশরের আল আযহার বিশ্ববিদ্যালয়ের ইসলামিক এন্ড এরাবিক স্টাডিজ অনুষদের তাফসির ও উলুমুল কুরআন বিভাগ থেকে কৃতিত্বের সাথে এমফিল ডিগ্রী অর্জন করেছেন মাওলানা মুহাম্মাদ লুতফেরাব্বী আফনান।

তার গবেষনার বিষয় ছিল: ‘ইমাম জামাখশারি (৫৩৮ হিঃ) রচিত তাফসীরে কাশশাফের উপর ইমাম রাসআনী (৬৬১ হিঃ) রচিত তাফসিরগ্রন্থ রুমুযুল কুনুযে উল্লেখিত অভিযোগ সমূহ সংকলন ও পর্যালোচনা’।

গতকাল ৩ জুন (বুধবার) ইসলামিক এন্ড এরাবিক স্টাডিজ অনুষদের কনফারেন্স হলে মিসরের স্থানীয় সময় সকাল ১১টা থেকে দুপুর ২ টা পর্যন্ত প্রায় তিন ঘন্টাব্যাপী তার গবেষণাপত্রের ডিসকাশন চলে।

৫০০ পৃষ্ঠার গবেষণাপত্রের বিভিন্ন দিক নিয়ে গভীর পর্যালোচনার পর ২জন সুপারভাইজার এবং ২জন বিচারকের সর্বসম্মতিক্রমে পর্যালোচনামূলক তাফসীর বিষয়ে গুরুত্বপূর্ণ অভিসন্দর্ভের জন্য তাকে আল আযহারের ইসলামিক এন্ড অ্যারাবিক স্টাডিজ অনুষদের তাফসির ও উলুমুল কুরআন বিভাগের অধীনে “মুমতাজ” ফার্স্টক্লাস এক্সিলেন্ট গ্রেডে এমফিল ডিগ্রি প্রদান করেন।

মাওলানা মুহাম্মাদ লুতফেরাব্বী ইতিপূর্বে বাংলাদেশের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জামিয়া রহমানীয়া আরাবিয়া -ঢাকা ও জামিয়া ইসলামিয়া পটিয়া থেকে দাওরায়ে হাদিস (তাকমীল) সম্পন্ন করেছেন৷ এরপর গবেষণামূলক উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান মারকাযুদ দাওয়াহ আল-ইসলামিয়া -ঢাকা থেকে উলুমুল হাদিসে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন।

একাডেমিক পড়াশোনার পাশাপাশি বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের দায়িত্ব পালন ও দৈনিক পত্রিকায় লেখালেখির সাথে যুক্ত রয়েছেন তিনি।

আরও পড়ুন – জ্ঞানের মশালবাহী আল-আযহার বিশ্ববিদ্যালয় : পরিচয় ও শিক্ষাধারা

#আরআর/পাবলিক ভয়েস

মন্তব্য করুন