রেমা চা বাগানের বিরোধ নিস্পতি : ধন্যবাদ জানালেন ব্যারিস্টার সুমন

প্রকাশিত: ৩:০৭ অপরাহ্ণ, জুন ৩, ২০২০

খেলার মাঠ দখল এবং চারা লাগানোর বিবাদকে কেন্দ্র করে মালিক পক্ষের বাড়াবাড়ির কারণে গত ৪ মার্চ থেকে দীর্ঘ প্রায় ৩ মাস ধরে বন্ধ হয়ে ছিলো হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার রেমা চা বাগান।

বন্ধ থাকার কারনে শ্রমিকদের পাশে দাঁড়িয়েছিলো বিভিন্ন সংগঠন এবং সমাজসেবকরা। সিলেটের কৃতি সন্তান ও সমাজসেবক, সুপ্রিমকোর্টের আইনজীবি ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ঘোষণা দিয়েছিলেন এই চা বাগানের মালিক শ্রমিকদের বিরোধ নিস্পত্তি না হওয়া পর্যন্ত শ্রমিকদের পাশে থাকবেন তিনি। এবং দীর্ঘদিন তিনি শ্রমিকদের পাশেও ছিলেন।

আরও পড়ুন : মালিকপক্ষ না আসা পর্যন্ত চা বাগান শ্রমিকদের পাশে থাকবেন ব্যারিস্টার সুমন

অবশেষে প্রায় ৩ মাস পর মালিক-শ্রমিক বিরোধের অবসান ঘটেছে। গতকাল মঙ্গলবার বিকেলে উপজেলা অডিটোরিয়ামে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশের সভাপতিত্বে এক বৈঠকের মাধম্যে বিরোধ নিষ্পত্তি হয়। এ অবস্থায় শ্রমিকরা বৃহস্পতিবার থেকে কাজে যোগদান করবেন।

মালিক-শ্রমিকদের এই বিরোধ নিস্পত্তিতে ধন্যবাদ জানিয়েছেন ব্যারিস্টার সুমন। তিনি শ্রমিকদের প্রতি মালিকদের আরও দায়িত্বশীল ভূমিকা রাখার অনুরোধ করেছেন এবং চা বাগান শ্রমিকদের প্রতি সবার দৃষ্টি দেওয়ার অনুরোধ করেছেন। একই সাথে তিনি বলেছেন- আমি সব সময় শ্রমিকদের পাশে থাকার চেষ্টা করবো।

বিরোধ নিস্পত্তি বিষয়ে জানা যায় – ব্যারিস্টার সুমনসহ কয়েকজন প্রভাবশালীদের চা বাগান শ্রমিকদের দুর্দশা নিয়ে কথা বলা এবং ফেসবুকে লাইভ করার পর বিষয়টির প্রতি নজর দেন সংশ্লিষ্টরা এবং দ্রুত সমাধানের দিকে যান তারা।

কয়েক দফা কথাবার্তা হলেও অবশেষে গতকাল মঙ্গলবার (২ মে) চুনারুঘাটের উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্করের মধ্যস্ততায় মালিক ও শ্রমিক প্রতিনিধির সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়।

চুনারুঘাট উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ। উপস্থিত ছিলেন চুনারুঘাট থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ নাজমুল হক, গাজীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন হুমায়ুন কবির চৌধুরী, রেমা চাবাগানের ডিজিএম ওয়াহিদুল হকসহ স্থানীয় নেতৃবৃন্দ।

উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর বলেন, ‘ভবিষ্যতে মালিক ও শ্রমিকের মাঝে  সুসম্পর্ক অটুট রাখার স্বার্থে উপজেলা প্রশাসন নিয়মিত বাগান পরিস্থিতি মনিটরিং করবে।

#আরআর/পাবলিক ভয়েস

মন্তব্য করুন