পহেলা জুন: শনাক্ত ২৩৮১, মৃত্যু ২২

করোনাভাইরাস পরিস্থিতি

প্রকাশিত: ২:৪৪ অপরাহ্ণ, জুন ১, ২০২০

মহামারী করোনাভাইরাসে আজ সোমবার (১ জুন) দেশে নতুন করে ২২ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছে ২৩৮১জন। এ নিয়ে দেশে মোট মৃত্যু হলো ৬৭২ জনের এবং আক্রান্ত হলো ৪৯ হাজার ৫৩৪জন। মৃতদের মধ্যে ১৯জন পুরুষ এবং ৩জন নারী।

  • এছাড়াও এদিন সুস্থ হয়েছেন ৮১৬জন। এনিয়ে মোট সুস্থ হলো ১০৫৯৭জন। আজ ৫০টি ল্যাবের তথ্য উপস্থাপন করা হয়েছে।

আজ সোমবার (১ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বুলেটিনের ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন, আইইডিসিআর এর মহাপরিচালক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

নাসিমা সুলতানা জানান,  গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৪৩৯টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩ লাখ ২০হাজার ৩৬৯টি।

এছাড়াও আজ আইসোলেশনে গেছে ৪৬৯জন ছাড় পেয়েছে ২২২জন। এখন পর্যন্ত আইসোলেশনে গেছে ৬০২১জন এবং মোট ছাড় পেয়েছে ৩২৩৮জন।

উল্লেখ্য, বুধবার পর্যন্ত সর্বোচ্চ মৃত্যু রেকর্ড ছিলো ২২জন। পরেরদিন বৃহস্পতিবার রেকর্ড সর্বোচ্চ আক্রান্ত হয়। এরপর গত শুক্রবার ফের নতুন করে আক্রান্ত ও মৃতের সর্বোচ্চ রেকর্ড হলো। সেটা ভেঙে শনিবার হয় সর্বোচ্চ ২৮জনের মৃত্যুর নতুন সর্বোচ্চ রেকর্ড। সব ছাপিয়ে গতকাল রোববার স্মরণকালের নতুন সর্বোচ্চ ২৮জনের মৃত্যু ২৫৪৫জন শনাক্তের রেকর্ড হয় দেশে।

প্রসঙ্গ : বাংলাদেশে গত ৮ ই মার্চ করোনাভাইরাস প্রথম ধরা পড়ে। এরপর হুহু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা এই মূহুর্তে তিন লাখ পার হয়ে সাড়ে তিনলাখ ছাড়িয়েছে। প্রতিমূহুর্ত বাড়ছে মৃতের সংখ্যা। আজ ৩১ মে দুপুর ২টা পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা প্রায় ৩ লক্ষ ৭৪ হাজার। এরমধ্যে শুধুমাত্র আমেরিকাতেই ১ লাখ ৬ হাজারেরও বেশি মানুষ মারা গেছে।

বাংলাদেশেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বিশেষ করে পরীক্ষা যতো বাড়ছে আক্রান্তের সংখ্যাও বাড়ছে হু হু করে। বাড়ছে ঝুঁকি। এরইমধ্যে উঠে গেছে লকডাউন। স্বাস্থ্যবিভাগ থেকে বারবার সতর্কবার্তা এবং নাগরিকদের সচেতনতার আহ্বার জানানো হচ্ছে।

/এসএস

মন্তব্য করুন