ভারতের আগ্রায় ঝড়: উড়ে গেলো তাজমহলের মার্বেল রেলিং!

প্রকাশিত: ১২:৫৪ অপরাহ্ণ, মে ৩১, ২০২০

ঝড়-বৃষ্টিতে ভেঙে পড়েছে ভারতের আগ্রার বিখ্যাত তাজমহলের মার্বেল রেলিংয়ের একটি অংশ। গত ২৯ মে, শুক্রবার রাতে দেশটির ঐতিহাসিক এ নগরীর ওপর দিয়ে বয়ে যায় ১২৪ কিলোমিটার বেগের ঝড়। এতেই যমুনা তীরের এ নগরীটি লণ্ডভণ্ড হয়ে যায়।

সে রাতের ঝড়েই তাজমহলের মার্বেলের রেলিং ভেঙে পড়ে। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে বিখ্যাত এ স্থাপনার কাঠের তৈরি মূল ফটকও৷ গতকাল ৩০ মে, শনিবার ঝড়ে ক্ষতিগ্রস্ত তাজমহল সংস্কার করতে গিয়ে এমন ক্ষয়ক্ষতি দেখতে পান কর্মকর্তারা।

শুক্রবারের ঝড়ে আগ্রায় অন্তত তিন জনের মৃত্যুর সংবাদও পাওয়া গেছে৷ এক ঘণ্টারও কম সময়ের এই ঝড় তীব্র গতিতে বয়ে যায় বলে জানিয়েছেন স্থানীয়রা৷ এ গতির ঝড়েই বহু ক্ষয়ক্ষতি হয় শহরটিতে।

ঝড়ে তাজমহলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রধান গম্বুজের মার্বেল রেলিং। রেলিং থেকে পাথর পড়ে অনেকটা জায়গা জুড়ে ছড়িয়ে পড়ে। ঐতিহাসিক এ স্থাপনাটির পূর্ব এবং পশ্চিম গেটে পর্যটকদের সুবিধার জন্য তৈরি করা শেডের ফল্‌স সিলিং উপড়ে গিয়েছে। এছাড়া কমপ্লেক্সটির ভেতরে বহু গাছ ভেঙে পড়েছে।

খ্রিষ্টীয় সপ্তদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে এই স্মৃতিস্তম্ভটি নির্মাণ করেন পঞ্চম মুঘল সম্রাট শাহজাহান। তিনি তার প্রিয়তম পত্নী মমতাজ মহলের মৃত্যুতে শোকাবহ অবস্থায় এ স্মৃতিস্তম্ভ নির্মাণে ব্রতী হন। পরবর্তীতে প্রায় দুই দশক নির্মাণযজ্ঞ চলার পর জনসম্মুখে আসে দৃষ্টিনন্দন তাজমহল। যা নির্মাণজগতের সপ্তম আশ্চর্যের একটি। এটি দেখতে প্রতি বছর লাখ লাখ দেশি-বিদেশি পর্যটক ভারতের আগ্রা নগরী ভ্রমণে আসেন।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন