আড়াই মাস পর খুলল আল আকসার দরজা

প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, মে ৩১, ২০২০

করোনার প্রকোপ জারি থাকা স্বত্ত্বে লকডাউনের খোলস থেকে আস্তে আস্তে বেরিয়ে আসছে সব দেশ। ব্যবসায়িক প্রতিষ্ঠান, অফিস-আদালতের পাশাপাশি খুলে দেওয়া হচ্ছে ধর্মীয় প্রতিষ্ঠানগুলো। ফিলিস্তিনেও দীর্ঘ আড়াই মাস পর আজ রোববার (৩১ মে) থেকে খুলে দেওয়া হল মুসলমানদের প্রথম কিবলা ও তৃতীয় সর্বোচ্চ সম্মানিত মসজিদ আল আকসা।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত ১৫ মার্চ আল আকসা মসজিদে নামাজ পড়া নিষিদ্ধ করা হয়। মাঝখানে পুরো রমজান এবং পবিত্র ঈদুল ফিতর অতিবাহিত হয়েছে। ওই সময় মুসলমানদের অনুরোধের পরও কর্তৃপক্ষ খুলে দেয়নি মসজিদটি। এবার দীর্ঘ ৭৫ দিন পর আজ ভোরে দলে দলে মানুষ ফজরের নামাজে উপস্থিত হয়েছে।

আল আকসা খুলে দেওয়ার পাশাপাশি কিছু নির্দেশনাও দেওয়া হয়েছে মুসল্লিদের জন্য। প্রত্যেককে মাস্ক পরিধান করতে হবে, জায়নামাজ নিয়ে যেতে হবে বাসা থেকে এবং অবশ্যই নির্ধারিত সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজের কাতারে দাঁড়াতে হবে।]

ইসরাইলে এখন পর্যন্ত ১৭ হাজার ১২ জন মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যুবরণ করেছেন ২৮৪ জন। তবে আক্রান্তদের অধিকাংশই ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন, বর্তমানে আক্রান্ত অবস্থায় আছেন মাত্র ১ হাজার ৯১৭ জন। গুরুতর অবস্থায় চিকিৎসাধীন আছেন ৩৯ জন। অন্যদিকে ফিলিস্তিনিদের পশ্চিম তীরে আক্রান্ত ৩৮৬, মৃত্যু হয়েছে ৩ জনের।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন