পাকিস্তানে আজ উদযাপিত হচ্ছে ঈদ

প্রকাশিত: ৫:১০ পূর্বাহ্ণ, মে ২৪, ২০২০
মুফতী মুনিবুর রেহমান (বামে) ফাওয়াদ চৌধুরী (ডানে)

আজ রবিবার (২৪ মে) পাকিস্তানে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে বলে ঘোষণা করেছে দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি। গতকাল শনিবার (২৩ মে) পাকিস্তানের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখার কথা জানান চাঁদ দেখা কমিটির সভাপতি মুফতী মুনিবুর রেহমান।

শনিবার রাতে তিনি গণমাধ্যমকে বলেন, বোববার পাকিস্তানে ঈদুল ফিতর উদযাপিত হবে। করাচিতে অনুষ্ঠিত জাতীয় কমিটির দীর্ঘ বৈঠকের পর সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন। খবর পাকিস্তানের শীর্ষস্থানীয় গণমাধ্যন ডন।

চাঁদ দেখা কমিটির ব্রিফিংয়ের পর রাতে জরুর প্রস ব্রিফিং করেন দেশটির ফেডারেল ও বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী (সাবেক সম্প্রচার মন্ত্রী) ফাওয়াদ চৌধুরী সংবাদ ব্রিফিং করে ঈদ উদযাপনের ঘোষণা দেন।

এদিকে, শনিবার ভারত ও বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যাবার খবর পাওয়া যায়নি। ফলে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবার পর আগামী সোমবার (২৫ মে) শাওয়াল মাসের প্রথম দিন ভারত ও বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

চাঁদ দেখা কমিটি সভাপতি মুফতি মুনিবুর রেহমান বলেন, দেশটির বিভিন্ন স্থান থেকে শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পেয়েছে চাঁদ দেখা কমিটি। তবে যেসব স্থানে চাঁদ দেখা যাবার আশা করা হয়েছিল সেখানে কিছু সময় পর চাঁদ দেখা যায়

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীকে সামনে রেখে দেশের সাধারণ জনগণকে সতর্কতা অবলম্বন করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, চিকিৎসকরা যেসব পরামর্শ দিয়েছেন তা সঠিকভাবে অনুরণ করবেন। কারণ সামাজিক দূরত্ব বজায় না রাখলে এই ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে।

/এসএস

মন্তব্য করুন