শুরু হয়েছে প্লাজমা সংগ্রহ, দিয়েছেন করোনাজয়ী দুই চিকিৎসক

প্রকাশিত: ৭:৪৯ অপরাহ্ণ, মে ১৬, ২০২০

দেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তদের চিকিৎসার জন্য সংক্রমণের পর সুস্থ হয়ে ওঠা দুই চিকিৎসকের রক্তের প্লাজমা সংগ্রহ করা হয়েছে। আজ শনিবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ব্লাড ট্রান্সফিউশন বিভাগে তাদের প্লাজমা সংগ্রহ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে ঢামেক হাসপাতালের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ও বাংলাদেশে প্লাজমা থেরাপি প্রয়োগ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির প্রধান ডা. এম এ খান বলেন, আরো এক সপ্তাহ প্লাজমা থেরাপির বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। তারপর সংগ্রহ করা প্লাজমা করোনাভাইরাস আক্রান্তদের ওপর প্রয়োগ করা হবে।

তিনি আরো বলেন, আজ করোনাজয়ী দু্ই চিকিৎসকের প্লাজমা সংগ্রহ করা হয়েছে। তারা হলেন- স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের চিকিৎসক পিয়াস ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক দিলদার হোসেন বাদল।

এখন থেকে প্রতিদিন করোনাজয়ী ব্যাক্তিদের প্লাজমা সংগ্রহ করা হবে জানিয়ে তিনি আরো বলেন, আগামীকাল রোববার জনপ্রিয় টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের সাংবাদিক আশিকুর রহমান অপুর রক্তের প্লাজমা সংগ্রহ করার কথা রয়েছে। সম্প্রতি তিনি করোনাভাইরাস আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন।

ডা. এম এ খান আরো বলেন, পরীক্ষামূলকভাবে প্রথমে ঢামেক হাসপাতালে ভর্তি থাকা ৪৫ জন করোনাভাইরাস আক্রান্ত রোগীর শরীরে এই প্লাজমা থেরাপি প্রয়োগ করা হবে। করোনা চিকিৎসায় এ পদ্ধতিটি ভালোই কাজ করে।

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে এখন পর্যন্ত ৩১৪ জনের মৃত্যু হয়েছে। মোট সংক্রমিত হয়েছেন ২০ হাজার ৯৯৫ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ১১৭ জন।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন