আমেরিকার কারণে করোনা সংকট দীর্ঘায়িত করছে: চীন

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, মে ১৬, ২০২০
চীনা রাষ্ট্রদূত ওয়াং কুন

ভিয়েনায় জাতিসংঘ দপ্তরে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ওয়াং কুন বলেছেন, আমেরিকার কারণে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারী দীর্ঘায়িত হচ্ছে। মার্কিন সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে যে অবস্থান নিয়েছে তার কারণে এই সংকট তৈরি হয়েছে।

মার্কিন সরকারের পক্ষ থেকে স্বেচ্ছাচারী বাণিজ্য প্রতিবন্ধকতা তৈরির কারণে বিশ্ব অর্থনীতির জন্য কী ধরনের পরিণতি বয়ে আনবে সে সম্পর্কেও তিনি সতর্ক করেছেন।

গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনায় বসতে তার কোনো আগ্রহ নেই। এমনকি তিনি চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারেন বলেও হুমকি দিয়েছেন। তার এই বক্তব্যের পর ধারণা করা হচ্ছে, নতুন করে আমেরিকা ও চীনের মধ্যকার বাণিজ্য সম্পর্কের অবনতি হতে পারে।

ভিয়েনায় তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের এক বৈঠকে চীনা রাষ্ট্রদূত ওয়াং কুন বলেন, আমেরিকা নিজেই দোষারোপের খেলা খেলছে এবং চীনকে দোষী সাব্যস্ত করার চেষ্টা করছে। শুধু তাই নয় করোনাভাইরাসের মহামারী নিয়ন্ত্রণে নিজের ব্যর্থতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর চাপিয়েছে। করোানয় আমেরিকায় এ পর্যন্ত ৮৫ হাজার মানুষ মারা গেছে।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন