যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেষ্টা চালাতে পারে না: রাশিয়া

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, মে ১৩, ২০২০

ছয় জাতীগোষ্ঠীর চুক্তি থেকে বেরি যাওয়ায় ইরানের বিরুদ্ধে আমেরিকা অস্ত্র নিষেধাজ্ঞার চেষ্টা করতে পারে না, এই অধিকার মার্কিনিদের নেই বলে কঠোর সমালোচনা করেছে রাশিয়া।

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য আমেরিকায় তৎপরতার ব্যাপারে সমালোচনা করে মঙ্গলবার একে হাস্যকর বলে মন্তব্য করেছেন জাতি জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেন জিয়া।

ভ্যাসিলে বলেন, ২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর আমেরিকা এখনো এর অংশীদার বলে যে দাবি করছে তা নিতান্তই হাস্যকর।

তিনি বলেন, আমেরিকার এই দাবি অত্যন্ত হাস্যকর। আমেরিকা কোনোমতেই এ সমঝোতার অংশীদার হতে পারে না এবং ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর চেষ্টা চালাতে পারে না।

উল্লেখ্য, ২০১৮ সালের মে মাসে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায় এবং ইরানের ওপর আগের সমস্ত নিষেধাজ্ঞা পুনর্বহাল করে, পাশাপাশি নতুন করে নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। এখন তারা দাবি করছে, পরমাণু সমঝোতা থেকে তারা বেরিয়ে যায়নি বরং কৌশলগতভাবে তারা এর অংশীদার।

পরমাণু সমঝোতা অনুযায়ী পাঁচ বছর পর ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। সে হিসাবে আগামী অক্টোবর মাসে ইরানের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা উঠে যাবে কিন্তু নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে চাইছে আমেরিকা।

/এসএস

মন্তব্য করুন